kalerkantho

শনিবার । ২ জুলাই ২০২২ । ১৮ আষাঢ় ১৪২৯ । ২ জিলহজ ১৪৪৩

২ হাজার রান হয়ে গেল লিটনের

অনলাইন ডেস্ক   

২৭ মে, ২০২২ ১২:২৬ | পড়া যাবে ২ মিনিটে



২ হাজার রান হয়ে গেল লিটনের

দুর্দান্ত লিটন আবারও বিপদে পড়া দলকে ভরসা দিচ্ছেন। ছবি : মীর ফরিদ

ক্যারিয়ারের সেরা ফর্মে আছেন লিটন কুমার দাস। চট্টগ্রাম টেস্টে সেঞ্চুরির কাছে গিয়ে ফিরেছিলেন। ঢাকা টেস্টের প্রথম ইনিংসে আর  ভুল করেননি। প্রচণ্ড চাপের মুখে হাঁঁকিয়েছেন সেঞ্চুরি।

বিজ্ঞাপন

আর দ্বিতীয় ইনিংসে পরাজয়ের শঙ্কায় দল যখন কাঁপছে, তখন আবারও ভরসা দিয়ে যাচ্ছে লিটন কুমার দাসের ব্যাট।  

আজ শুক্রবার ম্যাচের পঞ্চম দিনে লিটন টেস্ট ক্যারিয়ারের দুই হাজার রান পূরণ করে ফেলেছেন। বাংলাদেশের অষ্টম ব্যাটার হিসেবে লিটন এই মাইলফলক স্পর্শ করলেন। প্রাভিন জয়াবিক্রমের বল কাভারে ঠেলে সিঙ্গেল নিয়ে তিনি দুই হাজার টেস্ট রানে পৌঁছে যান। এতে তার সময় লেগেছে ৫৬ ইনিংস। তখন তার ব্যক্তিগত রান ছিল ৪১*।

বাংলাদেশের ক্রিকেটারদের মধ্যে দ্রুততম দুই হাজারি ক্লাবে পৌঁছেছেন অধিনায়ক মুমিনুল হক। তার লেগেছিল ৪৭ ইনিংস। দ্বিতীয় স্থানে থাকা তামিম ইকবাল ৫৩ ইনিংসে এই মাইলফলকে পৌঁছেন। চলতি টেস্টের প্রথম ইনিংসে লিটন ১৪১ রানের ইনিংস উপহার দিয়েছিলেন। আর দ্বিতীয় ইনিংসে লাঞ্চের আগে তিনি ৪৮* রানে অপরাজিত।

এই রিপোর্ট লেখা পর্যন্ত ৩৩ টেস্টের ৫৬ ইনিংসে লিটনের রান ২০০৯*। গড় ৩৭.২০*। তিনটি সেঞ্চুরির বিপরীতে ১৩টি হাফ সেঞ্চুরি। তবে গত এক বছরে লিটনের ব্যাটিং দেখে বিস্ময় জাগে। গত ১২ মাসে তিনি ৯ টেস্টের ১৫ ইনিংস ব্যাট করে ৮৭৫* রান করেছেন। গড় ৬২.৫০*। তিনটি সেঞ্চুরি এসেছে গত ১২ মাসেই। এই সময়ে ফিফটি করেছেন ৫টি।



সাতদিনের সেরা