kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

সুযোগ আছে চার দলেরই, তবে কঠিন সমীকরণ

অনলাইন ডেস্ক   

২৪ মে, ২০২২ ১৩:৫৩ | পড়া যাবে ৩ মিনিটে



সুযোগ আছে চার দলেরই, তবে কঠিন সমীকরণ

শেষ রাউন্ডে এসে জমে উঠেছে এএফসি কাপের গ্রুপ 'ডি'র লড়াই। প্রথম দুই ম্যাচ শেষে গ্রুপের চার দলেরই পয়েন্ট সমান তিন করে। তাই গ্রুপ সেরা হওয়ার সুযোগ রয়েছে চার দলেরই। সেই লড়াইয়ে আজ আলাদা দুই ম্যাচে মাঠে চার দলই।

বিজ্ঞাপন

বিকাল ৫টায় বসুন্ধরা কিংসের প্রতিপক্ষ গোকুলাম কেরালা এবং রাত ৯টায় মোহনবাগান লড়বে মাজিয়া স্পোর্টসের বিপক্ষে।  

মাজিয়াকে হারিয়ে আসর শুরু করা বসুন্ধরা কিংস দ্বিতীয় ম্যাচে বড় ব্যবধানে হেরে সমীকরণ কঠিন করে ফেলেছে। সেক্ষেত্রে গোকুলাম কেরালাকে হারাতে পারলে আর রাতের ম্যাচে মোহনবাগান পয়েন্ট খুয়ালে তবেই মিলবে পরের রাউন্ডের টিকিট।

রাতে ম্যাচ হওয়ায় নির্দিষ্ট লক্ষ্য নিয়ে মাঠে নামবে মোহনবাগান। দুই ম্যাচে তিন পয়েন্ট পেলেও গোল গড়ে এগিয়ে তারা। প্রথম ম্যাচে কেরালের কাছে ২-৪ গোলে হারলেও দ্বিতীয় ম্যাচে কিংসকে হারিয়েছে ৪-০ ব্যবধানে। এতে (+২) গোল নিয়ে সবার উপরে তারা। বিকেলের ম্যাচে কিংসের বিপক্ষে কেরালা যদি জিতে যায় সেক্ষেত্রে রাতের ম্যাচ জিতলেও পরের রাউন্ডে যাওয়া হবে না মোহনবাগানের। হেড টু হেডে কেরালার চেয়ে পিছিয়ে থেকে বাদ পড়বে তারা। কিন্তু কেরালার বিপক্ষে কিংস যদি জিতে যায় আর মাজিয়াকে যদি মোহনবাগান হারাতে পারে তবেই পরের রাউন্ডে যাবে তারা।

এদিকে মোহনবাগানকে ৪-২ ব্যবধানে হারানোর পর মাজিয়ার কাছে ১-০ গোলে হারা কেরালার সমীকরণ খানিকটা জটিল। নিজেদের ম্যাচ জিতলে বা ড্র করলেও চলবে না তাদের। রাতের ম্যাচের দিকে তাকিয়ে থাকতে হবে। বাগানকে যদি মাজিয়া হারিয়ে দেয় তবে হেড টু হেডে পিছিয়ে থেকে বাদ পড়বে কেরালা।   আর যদি কিংসের কাছে কেরালা হারে যায় তবে বাদ পড়ে যাবে।

সুযোগ আছে মাজিয়ার সামনেও। প্রথম ম্যাচ হারলেও পরের ম্যাচ জিতে আশা বাঁচিয়ে রেখেছে মালদ্বীপের ক্লাবটি। বিকেলের ম্যাচ যদি ড্র হয় বা কেরালা জিতে যায় সেক্ষেত্রে মোহনবাগানকে হারাতে পারলেই পরের রাউন্ডে চলে যাবে মাজিয়া। আর যদি বিকেলের ম্যাচে বসুন্ধরা কিংস জয় পায় তখন মোহনবাগানকে হারালেও কপাল পুড়বে মাজিয়ার।

বসুন্ধরা কিংসের সমীকরণ :
★ গোকুলাম কেরালাকে হারাতে হবে
★ মাজিয়া ও মোহনবাগান ম্যাচ ড্র হতে হবে অথবা মাজিয়াকে জিততে হবে।  

মোহনবাগানের সমীকরণ :
★ শেষ রাউন্ডের দুই ম্যাচই ড্র হলে পরের রাউন্ডে যাবে মোহনবাগান
★ মাজিয়াকে হারাতে হবে এবং কেরালা- কিংস ম্যাচে কিংসকে জিততে হবে অথবা এই ম্যাচ ড্র হতে হবে।

গোকুলাম কেরালার সমীকরণ :
★ কিংসকে হারাতে হবে এবং মাজিয়া ও বাগান ম্যাচে মোহনবাগানকে জিততে হবে বা এই ম্যাচ ড্র হতে হবে।

মাজিয়ার সমীকরণ :
★ মোহনবাগানকে হারাতে হবে এবং কিংস-কেরালা ম্যাচে কেরালাকে জিততে হবে অথবা এই ম্যাচ ড্র হতে হবে।



সাতদিনের সেরা