kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

অস্কার নাকি হুয়ান, কে হাসবেন শেষ হাসি?

রানা শেখ   

২১ মে, ২০২২ ১০:২৬ | পড়া যাবে ৩ মিনিটে



অস্কার নাকি হুয়ান, কে হাসবেন শেষ হাসি?

সল্ট লেকে ম্যাচ হওয়া মানেই গ্যালারি ভর্তি সমর্থকদের চাপ সামলিয়ে লড়াই চালিয়ে যাওয়া। এই চাপ কেউ অবলীলায় হজম করে প্রতিপক্ষকে দুমড়ে মুচড়ে দেয় আবার কেউবা অনায়াসে ভেঙে পড়ে । ফুটবলারদের পাশাপাশি চাপটা আজ একটু বেশিই থাকছে দুই দলের ডাগআউটে। কারণ ডাউআউটে দাঁড়াচ্ছেন একই দেশের দুই কোচ।

বিজ্ঞাপন

দুই স্প্যানিশ কোচ সামলাবেন দুই বাংলার দুই ক্লাবকে।

বসুন্ধরা কিংসের ডাগআউট সামলাবেন ৪৪ বছর বয়সী অস্কার ব্রুজোন আর মোহনবাগানের ৪১ বছর বয়সী হুয়ান ফেরান্দো। মোহনবাগানের বিপক্ষে গত আসরে কিংস একটি ম্যাচ খেললেও এবারই প্রথম অস্কার ব্রুজোন ও হুয়ান ফেরান্দো একে অপরের মুখোমুখি হতে যাচ্ছে।

ডাগআউটে দাঁড়ানোর আগেই ফেরান্দোকে নিয়ে কড়া মন্তব্য করে ফেলেছেন ব্রুজোন। তার মতে'মোহনবাগানের দায়িত্ব নেওয়ার পর এখনো দলটাকে ঠিক ঠাক গোছাতে পারেননি। পরীক্ষা নিরীক্ষা চালিয়েই যাচ্ছেন। ' সেই সঙ্গে হুয়ানের চাপ বাড়িয়ে অস্কার বলেছেন,'প্রথম ৩০ মিনিট সতর্ক ফুটবল খেলে বাগানকে আটকে দিতে পারলে ওরা চাপে পড়ে যাবে। সেই সুযোগ আমরা কাজে লাগাবো। ' অস্কার ব্রুজোনের অমন কথা নিশ্চয় ভাবাচ্ছে ফেরান্দোকে। মাঠের লড়াইয়ের সঙ্গে মনস্তাত্ত্বিক লড়াইয়েও আভাস দিলেন কি অস্কার ব্রুজোন!

ফেরান্দো অবশ্যই ব্রুজোনকে নিয়ে অমন মন্তব্য করেননি। বাংলাদেশ চ্যাম্পিয়নদের হারাতে যে সেরা ফুটবলারটাই খেলতে হবে সেটা বুঝে ফেলেছেন, সেভাবেই পরিকল্পনা করে এগোচ্ছে। মাজিয়াকে হারিয়ে দেওয়া বসুন্ধরা কিংস ফেরান্দোকে ভাবাচ্ছেই তার পাশাপাশি তাকে ভাবাচ্ছে নিজেদের ডিফেন্স লাইন। চোটে ছিটকে গেছেন তিরি, তার জায়গায় আজ মাঠে নামবেন কার্ল ম্যাকিউ। কেরালা ম্যাচে তিরি মাঠ ছাড়ার পর তার অভাবটা বড্ড ভুগিয়েছে মোহনবাগানকে।

এর পরেও দুশ্চিন্তার শেষ নেই ফেরান্দোর। প্রথম ম্যাচে কেরালার কাছে ৪-২ গোলে হেরে বসায় বসুন্ধরা কিংসের বিপক্ষে ম্যাচটি হয়ে দাঁড়িয়েছে বাঁচা-মরার লড়াই। হারলেই আসর থেকে ছিটকে যাবে তারা। তাই তিন পয়েন্ট পেতে সেরা পরিকল্পনাটাই করছেন ফেরান্দো। তাই দলের উপর বিশ্বাস হারাচ্ছেন না তিনি,'আমার স্কোয়াডের ২৬ জন খেলোয়াড়ের ওপর বিশ্বাস রাখছি। আমি জানি খেলোয়াড়রা নিজেদের সেরাটা দিতে চায় এবং আগামীকাল (আজ) কেরালা ম্যাচ থেকেও ভালো করতে যাচ্ছে। '

কথার লড়াই ছাপিয়ে মাঠের লড়াইয়েই সব চোখ থাকবে দুই বাংলার ফুটবল সমর্থকদের। সল্ট লেকের গ্যালারির প্রায় সবটুকুই থাকবে সবুজ-মেরুন সমর্থকদের দখলে। ৮৫ হাজার ধারণক্ষমতার স্টেডিয়ামে গুটি কয়েক কিংস সমর্থক তাদের কাছে নগণ্য মনে হলেও লাল-সবুজের দেশ থেকে কোটি বাঙালির যে সমর্থন পাবে সেটা হয়তো জিকো-সোহেল রানাদের পারফরম্যান্সেই ভেসে উঠবে।



সাতদিনের সেরা