kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

৯৯ ও ১৯৯ রানে আউট হয়ে ম্যাথুজের 'বিশ্বরেকর্ড'

অনলাইন ডেস্ক   

১৬ মে, ২০২২ ১৯:০২ | পড়া যাবে ২ মিনিটে



৯৯ ও ১৯৯ রানে আউট হয়ে ম্যাথুজের 'বিশ্বরেকর্ড'

১৯৯ রানে আউট হয়ে ফিরছেন ম্যাথুজ। ছবি : এএফপি

নার্ভাস নাইন্টিজে আউট হয়ে যাওয়ার মতো দুঃখজনক ঘটনা একজন ব্যাটারের জীবনে আর হয় না। তবু ৯৯ রানেও আউট হয়ে যান অনেক ব্যাটার। কারণ এটাই ক্রিকেট। মহান অনিশ্চয়তার খেলা।

বিজ্ঞাপন

আজ যেমন চট্টগ্রাম টেস্টের দ্বিতীয় দিনে ১৯৯ রানে আউট হয়ে গেলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। মাত্র ১ রানের জন্য ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি হলো না এই লঙ্কান তারকার।

অথচ কী দুর্দান্ত ব্যাটিংটাই না করেছিলেন ম্যাথুজ। ৩৯৭ বল খেলে হাঁকিয়েছেন ১৯টি চার এবং ১টি ছক্কা।  ৫৭৮ মিনিট উইকেটে কাটিয়েছেন। সোমবার দ্বিতীয় দিনের শেষ সেশনে নাঈম হাসানের একটা ডেলিভারি উড়িয়ে মারতে গিয়ে স্কয়ার লেগে সাকিব আল হাসানের তালুবন্দি হয়ে তিনি প্যাভিলিয়নে ফেরেন। তার আউটের সঙ্গেই ৩৯৭ রানে শেষ হয় শ্রীলঙ্কার প্রথম ইনিংস।  

এই দুঃখজনক স্কোরে আউট হয়েও বিশ্বরেকর্ডের মালিক হয়েছেন ম্যাথুজ। এর আগে ২০০৯ সালে ভারতের বিপক্ষে মুম্বাই টেস্টে তিনি ৯৯ রানে রান আউট হয়েছিলেন। টেস্ট ক্রিকেটের ১৪৫ বছরের ইতিহাসে ম্যাথুজই একমাত্র ব্যাটার, যিনি ৯৯ এবং ১৯৯ রানে আউট হয়েছেন! তা ছাড়া বাংলাদেশের মাঠে এই প্রথম কোনো ব্যাটসম্যান ১৯৯ রানে আউট হলেন।

তবে বাংলাদেশের মাটিতে না হলেও টাইগারদের বিপক্ষে আরো এক ব্যাটার ১৯৯ রানে আউট হয়েছিলেন। তিনি দক্ষিণ আফ্রিকার ডিন এলগার। ২০১৭ সালে পচেফস্ট্রুম টেস্টে মুস্তাফিজুর রহমানের বলে তিনি ১৯৯ রানে আউট হন। ম্যাথুজ হলেন ১৯৯ রানে আউট হওয়া টেস্ট ইতিহাসের ১৪তম ব্যাটার। এই স্কোরে আউট হওয়া প্রথম ব্যাটার পাকিস্তানের মুদাসসর নজর।  ১৯৮৪ সালে ভারতের বিপক্ষে ফয়সালাবাদে তিনি টেস্ট ইতিহাসের প্রথম ব্যাটার হিসেবে ১৯৯ রানে আউট হয়েছিলেন।



সাতদিনের সেরা