kalerkantho

শনিবার । ২৫ জুন ২০২২ । ১১ আষাঢ় ১৪২৯ । ২৪ জিলকদ ১৪৪৩

ম্যাথুজের সেঞ্চুরিতে দিনশেষে ভালো অবস্থায় শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক   

১৫ মে, ২০২২ ১৭:৩৭ | পড়া যাবে ৩ মিনিটে



ম্যাথুজের সেঞ্চুরিতে দিনশেষে ভালো অবস্থায় শ্রীলঙ্কা

ছবি : মীর ফরিদ

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের বিপক্ষে প্রথম সেঞ্চুরি পেয়ে গেলেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। তার ২১৩ বলে অপরাজিত ১১৪* রানে ভর করে ৪ উইকেটে ২৫৮ রান তুলে প্রথম দিন শেষ করেছে শ্রীলঙ্কা। ম্যাথুজের ইনিংসে ছিল ১৪ বাউন্ডারি এবং ১টি ছক্কা। দিনেশ চান্দিমালের সঙ্গে তার অবিচ্ছিন্ন পঞ্চম উইকেট জুটিতে এসেছে ৭৫ রান।

বিজ্ঞাপন

বাংলাদেশের হয়ে ২টি উইকেট নিয়েছেন নাঈম হাসান। ১টি করে নিয়েছেন সাকিব এবং তাইজুল।

আজ রবিবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে টস হেরে ফিল্ডিংয়ে নেমে শুরু থেকেই চাপ সৃষ্টি করে বাংলাদেশ। তরুণ নাঈম হাসানের ঘূর্ণিতে দলীয় ২৩ রানে শ্রীলঙ্কার প্রথম উইকেটের পতন ঘটে। অধিনায়ক দিমুথ করুণারত্নেকে (৯) লেগ বিফোরের ফাঁদে ফেলেন নাঈম। এরপর দলীয় ৬৬ রানে নাঈমের বলেই লিটন দাসের গ্লাভসবন্দি হন অপর ওপেনার ওশাদা ফার্নান্দো (৩৬)। ৬৬ রানে ২ উইকেট হারানোর পর অ্যাঞ্জেলো ম্যাথুজ আর কুশল মেন্ডিস মিলে ৯২ রানের জুটি গড়ে প্রতিরোধ গড়েছিলেন। সেই প্রতিরোধ ভাঙেন অভিজ্ঞ স্পিনার তাইজুল ইসলাম।

চা-বিরতির পর তাইজুলের করা প্রথম বলটি স্পিন করে বেরিয়ে যাচ্ছিল। কুশল মেন্ডিস লেগে ঘুরাতে চাইলেও ঠিকঠাক পারেননি। মিডউইকেটে সহজ ক্যাচ দেন নাঈম হাসান। ১৩১ বলে ৩ চারে ৫৪ রানে ফেরেন কুশল। স্কোরবোর্ডে ২৫ রান যোগ হতেই নিজের প্রথম শিকার ধরেন সাকিব আল হাসান। তার বলটি পা বাড়িয়ে ডিফেন্স করতে চেয়েছিলেন ধনাঞ্জয়া। ব‍্যাটের কানা ছুঁয়ে প‍্যাডে লেগে ক‍্যাচ যায় স্লিপের দিকে। দারুণ ডাইভ দিয়ে ক্যাচ নেন মাহমুদুল। আম্পায়ার আউট না দিলে রিভিউ নেন মুমিনুল হক। দুটি ব‍্যর্থ রিভিউয়ের পর এবার সফল হয় বাংলাদেশ। ২৭ বলে ৬ রান করে ফেরেন ধনাঞ্জয়া।

এরপর ১৮৩ বলে সেঞ্চুরি পূরণ করেন অ্যাঞ্জেলো ম্যাথুজ। দিনশেষে তিনি অপরাজিত ২১৩ বলে ১১৪* রানে। দিনেশ চান্দিমাল ৭৭ বলে ২ ছক্কায় ৩৪ রানে দিন শেষ করেছেন। তাদের অবিচ্ছিন্ন জুটিতে এসেছে ৭৫ রান। বাংলাদেশি বোলারদের মাঝে সবচেয়ে কৃপণ সাকিব আল হাসান। ১৯ ওভারে ৭ মেডেনসহ ২৭ রানে নিয়েছেন ১ উইকেট। দুই পেসার শরীফুল ৩৮ এবং খালেদ ৪৫ রান খরচ করলেও কোনো উইকেট পাননি। নাঈম ২ উইকেট নিলেও খরুচে ছিলেন। ১৬ ওভারে দিয়েছেন ৭১ রান। অন্যদিকে তাইজুল ৩১ ওভারে ৭৩ রান দিয়ে নিয়েছেন ১ উইকেট।



সাতদিনের সেরা