kalerkantho

শনিবার ।  ২৮ মে ২০২২ । ১৪ জ্যৈষ্ঠ ১৪২৯ । ২৬ শাওয়াল ১৪৪

মুশফিকের চাই ৬৮, তামিমের ১৫২

অনলাইন ডেস্ক   

১৪ মে, ২০২২ ১৭:০৬ | পড়া যাবে ২ মিনিটে



মুশফিকের চাই ৬৮, তামিমের ১৫২

সাদা পোশাকের ক্রিকেটে পাঁচ হাজার রান ক্লাবের সদস্য তালিকায় নাম লেখানোর অপেক্ষায় বাংলাদেশের দুই ব্যাটার মুশফিকুর রহিম ও তামিম ইকবাল। পাঁচ হাজার রানের ক্লাবে প্রবেশ করতে মুশফিকের প্রয়োজন ৬৮ আর তামিমের দরকার ১৫২ রান। কাল থেকে ঘরের মাঠে শ্রীলঙ্কার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ শুরু করছে বাংলাদেশ। চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে সিরিজের প্রথম টেস্ট।

বিজ্ঞাপন

শ্রীলঙ্কার বিপক্ষে প্রথম টেস্টেই বাংলাদেশের পক্ষে পাঁচ হাজার রান করার সুযোগ থাকছে মুশফিক ও তামিমের। ২০০৫ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয় মুশফিুকের। এখন পর্যন্ত ৮০ টেস্টের ১৪৮ ইনিংসে সাতটি সেঞ্চুরি ও ২৫টি হাফসেঞ্চুরিতে ৪৯৩২ রান করেছেন এই ডানহাতি ব্যাটার। ব্যাটিং গড় ৩৬.২৬। তিনিই দেশের হয়ে টেস্টে সর্বোচ্চ রান সংগ্রাহক। যদিও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সর্বশেষ দুই টেস্টের চার ইনিংসে একটি ফিফটিসহ তার সংগ্রহ ছিল মাত্র ৫৯ রান।

অন্যদিকে ৬৫ টেস্টের ১২৫ ইনিংসে ৩৯.৪১ ব্যাটিং গড়ে ৯টি সেঞ্চুরি ও ৩১টি হাফসেঞ্চুরিতে ৪৮৪৮ রান করেছেন তামিম। মুশফিকের পরই তামিমই বাংলাদেশের পক্ষে টেস্টে দ্বিতীয় সর্বোচ্চ রান সংগ্রাহক। ২০০৮ সালে ডানেডিনে নিউজিল্যান্ডের বিপক্ষে ম্যাচ দিয়ে টেস্ট অভিষেক হয়েছিল এই বাঁহাতি ব্যাটারের। সর্বশেষ দক্ষিণ আফ্রিকা সফরে একটি টেস্ট খেলে তামিম করেছিলেন ৪৭ ও ১৩ রান। সর্বোচ্চ রান সংগ্রাহকের তালিকায় তিন নম্বরে আছেন সাকিব আল হাসান (৪০২৯ রান)।



সাতদিনের সেরা