kalerkantho

সোমবার ।  ১৬ মে ২০২২ । ২ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৪ শাওয়াল ১৪৪৩  

আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার জো রুট

অনলাইন ডেস্ক   

২৪ জানুয়ারি, ২০২২ ১৭:০৭ | পড়া যাবে ২ মিনিটে



আইসিসি বর্ষসেরা টেস্ট ক্রিকেটার জো রুট

২০২১ সালের সেরা ক্রিকেটারদের তালিকা প্রকাশের ধারাবাহিকতায় এবার জানা গেল আইসিসির বর্ষসেরা টেস্ট ক্রিকেটারের নাম। তিনি আর কেউ নন, ইংল্যান্ড অধিনায়ক জো রুট। গত বছর ব্যাট হাতে তিনি রানের বন্যা বইয়ে দিয়েছেন। আজ সোমবার আইসিসির ওয়েবসাইটে বর্ষসেরা টেস্ট ক্রিকেটার হিসেবে রুটের নাম ঘোষণা করা হয়।

বিজ্ঞাপন

 

রুট হলেন দ্বিতীয় ইংলিশ ক্রিকেটার যিনি এই পুরস্কার জিতে নিয়েছেন। এর আগে ২০১১ সালে সাবেক অধিনায়ক অ্যালেস্টার কুক বর্ষসেরার পুরস্কার জিতেছিলেন। রুটের সঙ্গে বর্ষসেরার লড়াইয়ে ছিলেন  শ্রীলঙ্কার দিমুথ করুণারত্নে, ভারতের রবিচন্দ্রন অশ্বিন এবং নিউজিল্যান্ডের কাইল জেমিসন। গত বছর ১৫ টেস্টে ৬১ গড়ে রুট করেছেন ১৭০৮ রান! সেঞ্চুরি করেছেন ৬টি আর ফিফটি ৪টি। অন্য কোনো ক্রিকেটারের হাজার রানও নেই।

গত বছর দুটি ডাবল সেঞ্চুরিও করেছেন ইংলিশ অধিনায়ক। তার একটি বছরের শুরুতে গল টেস্টে শ্রীলঙ্কার বিপক্ষে ২২৮ এবং অন্যটি ভারতের বিপক্ষে চেন্নাই টেস্টে ২১৮ রানের ইনিংস। এর মাধ্যমে প্রথম ব্যাটসম্যান হিসেবে শততম টেস্টে ডাবল সেঞ্চুরির অনন্য কীর্তি গড়েন তিনি। রুট হলেন ইতিহাসের তৃতীয় ক্রিকেটার, যিনি এক বছরে সতেরো শর বেশি রান করেছেন। তাঁর আগে মোহাম্মদ ইউসুফ ১৭৮৮ এবং ১৯৭৬ সালে ভিভ রিচার্ডস ১৭১০ রান করেছিলেন।



সাতদিনের সেরা