kalerkantho

মঙ্গলবার ।  ১৭ মে ২০২২ । ৩ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৫ শাওয়াল ১৪৪৩  

বর্ণবাদের অভিযোগে চাকরি হারানোর পথে প্রোটিয়া কোচ বাউচার!

অনলাইন ডেস্ক   

২২ জানুয়ারি, ২০২২ ১৬:৪০ | পড়া যাবে ২ মিনিটে



বর্ণবাদের অভিযোগে চাকরি হারানোর পথে প্রোটিয়া কোচ বাউচার!

বর্ণবাদবিরোধী মহান নেতা নেলসন ম্যান্ডেলার দেশ দক্ষিণ আফ্রিকায় এখনো সক্রিয় বর্ণবাদের ভূত। সম্প্রতি ভারতের বিপক্ষে ঘরের মাঠে টেস্ট আর ওয়ানডে সিরিজ জিতে নিয়েছে প্রোটিয়ারা। এই সুখের সময়ে তাদের দলে এলো দুঃসংবাদ। প্রধান কোচ মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবাদের অভিযোগ উঠেছে।

বিজ্ঞাপন

সেই অভিযোগ এতটাই গুরুতর যে, চাকরিও যেতে পারে বাউচারের!

একসময়ের তারকা ক্রিকেটার বাউচার তাঁর খেলোয়াড়ি জীবনে এই অপকর্ম করেছিলেন। গত বছর বেশ কয়েকজন কৃষ্ণাঙ্গ ক্রিকেটার দক্ষিণ আফ্রিকা দলে খেলার সময় বর্ণবাদের শিকার হওয়ার অভিযোগ তোলেন। বিশেষ করে পল অ্যাডামসের সঙ্গে সবচেয়ে বেশি বাজে ব্যবহার করেছেন বাউচার। কৃষ্ণাঙ্গদের খোঁচা মেরে গান গাওয়া ও তাদেরকে বিভিন্ন আপত্তিকর নামে ডাকার কথা বাউচার স্বীকারও করেছেন। এরপর ক্ষমা চেয়েও তিনি পার পাচ্ছেন না।

আন্তর্জাতিক গণমাধ্যম সূত্রে জানা গেছে, গত মাসে সোশ্যাল জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিং (এসজেএন) কমিশনের রিপোর্ট প্রকাশের পর বাউচারের বিরুদ্ধে আনুষ্ঠানিকভাবে গুরুতর অসদাচরণের অভিযোগ আনা হয়েছে। তৈরি করা হয়েছে সাত পাতার চার্জশিট। সেই সঙ্গে ক্রিকেট দক্ষিণ আফ্রিকা তাদের ডিসিপ্লিনারি কমিটির কাছে বাউচারকে সরিয়ে দেওয়ার সুপারিশ করতে যাচ্ছে। এবার শুনানির জন্য টেরি মোটাউয়ের নেতৃত্বাধীন ডিসিপ্লিনারি কমিটির মুখোমুখি হতে হবে বাউচারকে।

ইতিমধ্যে বাউচারের কাছে অভিযোগপত্রের অনুলিপি পাঠানো হয়েছে। যদিও বাউচার দাবি করেছেন, তিনি অন্যায় কিছু করেননি। আনীত অভিযোগের বিরুদ্ধে জবাব দিতেও তিনি প্রস্তুত আছেন বলে জানিয়েছেন। বাউচার বলেন, 'আমার বিরুদ্ধে ওঠা অভিযোগগুলোর জবাব দেওয়ার অপেক্ষায় আছি। সঠিক সময়ে শুনানিতে আমি সেটাই করব। দক্ষিণ আফ্রিকার প্রধান কোচ হিসেবে আমার দায়িত্বের প্রতি আমি সম্পূর্ণ মনোযোগী। '



সাতদিনের সেরা