kalerkantho

শনিবার ।  ২১ মে ২০২২ । ৭ জ্যৈষ্ঠ ১৪২৯ । ১৯ শাওয়াল ১৪৪৩  

যেসব কারণে গ্রহণযোগ্যতা হারাল এবারের ফিফা পুরস্কার

অনলাইন ডেস্ক   

১৮ জানুয়ারি, ২০২২ ১২:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



যেসব কারণে গ্রহণযোগ্যতা হারাল এবারের ফিফা পুরস্কার

জুরিখে ফিফার সদর দপ্তরে ‘দ্য বেস্ট ফিফা ফুটবল অ্যাওয়ার্ড’ ভার্চুয়াল অনুষ্ঠানে বিজয়ীর নাম ঘোষণা করা হয়। বর্ষসেরা পুরুষ ফুটবলারের পাশাপাশি নারী বর্ষসেরা ফুটবলারের নামও ঘোষণা করা হয়েছে এই অনুষ্ঠানে।

এছাড়া সেরা গোলরক্ষকের পুরস্কার, সেরা কোচের পুরস্কারসহ বিভিন্ন ক্যাটাগরিতে পুরস্কার দেওয়া হয়েছে। তবে এবারের পুরস্কার নিয়ে দেখা দিয়েছে বির্তক, হাস্যরসে মেতেছে নেটিজেনরা।

বিজ্ঞাপন

ফুটবলপ্রেমিরা ফুসছেন ক্ষোভে। যেসব কারণে গ্রহণযোগ্যতা হারিয়েছে এবারের ফিফা পুরস্কার, দেখে নেওয়া যাক সে বিষয়গুলো:

সেরা গোলরক্ষক পুরস্কার

এবার ফিফার বর্ষসেরা গোলরক্ষক নির্বাচিত হয়েছেন চেলসির গোলরক্ষক অ্যাডয়ার্ড মেন্ডি। গতরাতে বিভিন্ন পুরস্কারের পাশাপাশি সেরা একাদশও সাজিয়েছে ফিফা। যার নাম ফিফা ফিফরো একাদশ। বিষ্ময়কর হলেও সত্য যে, সেই একাদশে নাম নেই বর্ষসেরা নির্বাচিত হওয়া মেন্ডির। ফিফার সেরা একাদশে গোলরক্ষক হিসেবে রাখা হয়েছে ইতালির ইউরোজয়ী জিয়ানলুইজি ডোনারুমাকে।

‘দ্য বেস্ট’ পুরস্কার পাওয়া অ্যালেক্সিয়া নেই ফিফার সেরা একাদশে

ব্যালন ডি’অরজয়ী বার্সেলোনার অ্যালেক্সিয়া পুটেলাস জিতেছেন মেয়েদের ফিফা বর্ষসেরা পুরস্কার ‘দ্য বেস্ট’ও। পুরস্কারটির জন্য মনোনিত সেরা তিন জনের দুইজনই ছিলেন বার্সার। তবে অবাক করার বিষয় হলো, ফিফার সেরা একাদশে জায়গা হয়নি বার্সার কোনো খেলোয়াড়ের। এমনকি বর্ষসেরা ফুটবলারেরও জায়গা হয়নি একাদশে।

নারী দলের সেরা কোচ

গতবার ট্রেবল জিতেছে বার্সা মহিলা দল। গত বছর চেলসিকে ৪-০ গোলে হারিয়েছেও তারা। তবে সেরা কোচ হিসেবে বার্সার কোচ নন, বেছে নেওয়া হয়েছে চেলসির কোচ এমা হায়েজকে।

একাদশ ফরমেশন

ফিফা সেরা একাদশের ফরমেশনটা এমন হলো ৩-৩-৪। চার ফরোয়ার্ড নিয়ে একাদশ গড়ে হাস্যরসের জন্ম দিয়েছে ফিফা।

নেই সালাহ, আছেন রোনালদো

বর্ষসেরার মনোনয়নে সেরা তিনে ছিলেন মোহাম্মদ সালাহ, রোনালদো সাতে। তবে বিষ্ময়কর হলেও সত্য যে, ফিফার একাদশে জায়গা হয়েছে রোনালদোর। জায়গা হয়নি সালাহর।



সাতদিনের সেরা