kalerkantho

রবিবার । ৯ মাঘ ১৪২৮। ২৩ জানুয়ারি ২০২২। ১৯ জমাদিউস সানি ১৪৪৩

নিলামে উঠছে ব্র্যাডম্যানের ট্রিপল সেঞ্চুরির ব্যাট

অনলাইন ডেস্ক   

৯ ডিসেম্বর, ২০২১ ১৬:৪২ | পড়া যাবে ২ মিনিটে



নিলামে উঠছে ব্র্যাডম্যানের ট্রিপল সেঞ্চুরির ব্যাট

১৯৩৪ সালের অ্যাশেজ সিরিজে ৭৫৮ রান করেছিলেন অস্ট্রেলিয়ার কিংবদন্তি ব্যাটার স্যার ডন ব্র্যাডম্যান। এর মধ্যে ছিল  হেডিংলেতে ৩০৪ রানের ইনিংসটিও।  ওভালে ২৪৪ রানের ইনিংস খেলেছিলেন তিনি। এই দুই ইনিংসে ব্যাহার করা ব্র্যাডম্যানের ঐতিহাসিক ব্যাটটি ৮৭ বছর পর নিলামে উঠতে যাচ্ছে।

বিজ্ঞাপন

দ্য উইলিয়ামস স্কাইস অ্যান্ড সন্স নামক বিখ্যাত ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা ওই ব্যাটটি প্রস্তুত করেছিল। নিলামের জন্য ব্যাটটির দাম নির্ধারণ হয়নি। তবে ধারণা করা হচ্ছে, ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা এই স্মারকের দাম আকাশছোঁয়া হবে। ওই ব্যাট দিয়ে বিন পন্সফোর্ডের সাথে ৪৫১ রানের জুটিও গড়েছিলেন ব্র্যাডম্যান। ঐতিহাসিক ব্যাটটি আগেই বিক্রি হয়েছিল। এই ব্যাটটি কেনা ব্যক্তি নিজেই  ১৯৯৯ সালে ব্যাটটি বাউরালে ব্র্যাডম্যানের নিউ সাউথ ওয়েলসের মিউজিয়ামে রেখে দিয়েছিলেন।

১৯২৮ থেকে ১৯৪৮ সাল পর্যন্ত আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন ব্র্যাডম্যান। ৫২ টেস্টে ৯৯.৯৪ গড়ে ৬৯৯৬ রান করেছেন। যে রেকর্ড এখনও কেউ ভাঙতে পারেনি। ক্যারিয়ারে ২৯টি সেঞ্চুরির সঙ্গে হাঁকিয়েছেন ১৩টি হাফ-সেঞ্চুরি। স্যার ডনের ব্যাট নিয়ে মিউজিয়ামের এক কর্মকর্তা রিনা হোর বলেন, ‘এই ব্যাটের মূল্য নির্ধারণ করা কার্যত অসম্ভব। এই ব্যাট দিয়েই যে সেঞ্চুরি করেছিলেন, সেটা ব্র্যাডম্যান ওই ব্যাটে নিজের হাতে লিখে রেখে গিেছেন। এটা একটা সম্পদ। '



সাতদিনের সেরা