kalerkantho

মঙ্গলবার । ৪ মাঘ ১৪২৮। ১৮ জানুয়ারি ২০২২। ১৪ জমাদিউস সানি ১৪৪৩

চট্টগ্রামে এলেই নব্বইয়ে 'নড়বড়ে' হয়ে যান মুশফিক!

অনলাইন ডেস্ক   

২৭ নভেম্বর, ২০২১ ১৩:১৭ | পড়া যাবে ২ মিনিটে



চট্টগ্রামে এলেই নব্বইয়ে 'নড়বড়ে' হয়ে যান মুশফিক!

দুর্দান্ত ইনিংস খেলার পথে একসময় এভাবে পড়ে যান মুশফিক। ছবি : এএফপি

খারাপ সময় কাটিয়ে প্রচুর সমালোচনা সহ্য করে মুশফিকুর রহিম আবারও 'মি. ডিপেন্ডেবল' হয়ে ধরা দিয়েছেন চট্টগ্রাম টেস্টে। প্রথম ইনিংসে ৪৯ রানে ৪ উইকেট হারানোর পর মুশফিক আর লিটনের ২০৬ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। লিটন দাস (১১৪) ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি তুলে নিলেও মুশফিক নিজের ৮ নম্বর টেস্ট সেঞ্চুরিটি করতে পারেননি। আউট হয়েছেন ২২৫ বলে ১১ বাউন্ডারিতে ৯১ রান করে।

ফাহিম আশরাফের বলে উইকেটকিপার রিজওয়ানের গ্লাভসে ক্যাচ দেওয়ার সাথে সাথেই একটা অনাকাঙ্ক্ষিত রেকর্ডে নাম লিখিয়ে ফেলেন মুশফিক। সেটি হলো, বাংলাদেশের হয়ে টেস্টে সবচেয়ে বেশি 'নার্ভাস নাইন্টিজে' আউট হওয়ার রেকর্ড। এতদিন টেস্টে ৪ বার নার্ভাস নাইন্টিজে আউট হয়ে শীর্ষে ছিলেন সাকিব আল হাসান। আজ তাকে ছুঁয়ে ফেললেন মুশফিক। ৩বার নড়বড়ে নব্বইয়ে আউট হয়ে এই দুজনের পরেই আছেন তামিম ইকবাল। চট্টগ্রামের এই মাঠেই মুশফিক নিজের প্রথম টেস্ট সেঞ্চুরি পেয়েছিলেন। এরপর থেকে এই মাঠে আর তিন অংক ছুঁতে পারেননি। এই মাঠেই তিনি টেস্টে ৩ বার নব্বইয়ের ঘরে আউট হন!

তবে তিন ফরম্যাট মিলিয়ে বাংলাদেশের হয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবচেয়ে বেশি ৮ বার নড়বড়ে নব্বইয়ে আউট হয়েছেন মুশফিক। সাকিব হয়েছেন ৭ বার এবং তামিম ৬ বার। তবে ক্রিকেট ইতিহাসে নড়বড়ে নব্বইয়ে সবচেয়ে বেশিবার আউট হওয়া ব্যাটারের নাম শুনলে চমকে উঠতে হয়। তিনি ব্যাটিং কিংবদন্তি শচীন টেন্ডুলকার। টেস্টে ১০ ইনিংসে তিনি নড়বড়ে নব্বইয়ে আউট হয়েছেন। আর আন্তর্জাতিক ক্রিকেটে নব্বইয়ের ঘরে আউট হয়েছেন সর্বাধিক ২৮ ইনিংসে!



সাতদিনের সেরা