kalerkantho

সোমবার । ২১ অগ্রহায়ণ ১৪২৮। ৬ ডিসেম্বর ২০২১। ১ জমাদিউল আউয়াল ১৪৪৩

'বাংলাদেশ' বানানও ভুল করল বিসিবি

অনলাইন ডেস্ক   

২৬ নভেম্বর, ২০২১ ১২:৩৭ | পড়া যাবে ২ মিনিটে



'বাংলাদেশ' বানানও ভুল করল বিসিবি

চট্টগ্রাম টেস্টের টিকিটে খেলা শুরুর সময় রাত ১০টা ছাপা হওয়া হাস্যরসের যোগান দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। এবার বিসিবির প্রেরিত খেলোয়াড় তালিকায় 'বাংলাদেশ' বানানটাই ভুল লিখেছে বিসিবি। খেলোয়াড় তালিকার সেখানে লেখা থাকার কথা ছিল- Alesha Holdings Bangladesh Vs Pakistan Test Series। কিন্তু লেখা রয়েছে Alesha Holdings ‘Bamgladesh’ Vs Pakistan Test Series।

 এর আগেও ২০১৮ সালের বাংলাদেশে আয়োজিত ত্রিদেশীয় সিরিজেও এমন ভুল করেছিল বিসিবি। বাংলাদেশ শ্রীলঙ্কার ম্যাচটি ছিল ১৯ জানুয়ারি শুক্রবার। সেদিনের টিকিটে ইংরেজিতে ‘BNANGLADESH’ লেখা হয়েছিল। যদিও ম্যাচের আগেই তা পরিবর্তনের সুযোগ করে দিয়েছিল বোর্ড।

পাকিস্তান ক্রিকেট বোর্ড যেখানে ফেসবুক-টুইটারে প্রতিমূহূর্তেই থাকে খেলার আপডেট। সেখানে বাংলাদেশের ফেসবুক-টুইটার থাকে ঘুমিয়ে। আপডেট দেয় দায়সারাভাবে। বাহারি বিজ্ঞাপনে থাকে বিনিয়োগকারীদের প্রচারণা। এতে বারবার প্রশ্ন উঠছে বিসিবির অপেশাদারিত্ব নিয়ে।

উদাসীনতা-অবহেলার কারণে ঘটছে একের পর এক ভুল। আজ চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে বাংলাদেশ-পাকিস্তানের মধ্যে প্রথম টেস্ট মাঠে গড়িয়েছে। প্রতিদিনের খেলা সকাল ১০টা থেকেই শুরু হবে। কিন্তু টিকিটের গায়ে লেখা ম্যাচ শুরু রাত ১০টায়! বিসিবির উদাসীনতায় এমন অদ্ভুত ভুল হয়েছে।

টিকিট ছাপানো বিতরণ ও বিক্রি পুরো প্রক্রিয়াটি হয় বোর্ডের অধীনে। তাই টিকিটে কী লেখা থাকবে না থাকবে সেখানে ভুল হলে সেটি বোর্ডের ওপরই বর্তায়। শুধু প্রথম দিনের টিকিটে নয়, পুরো পাঁচ দিনের টিকিটেই এমন ভূতুড়ে ভুল হয়েছে।

এছাড়া গত ২২ নভেম্বর শেষ টি-টোয়েন্টিতে অভিষেক হয় পেসার শহীদুল ইসলামের। গুরুত্বপূর্ণ মুহূর্তে এমন মূল্যবান উইকেট শিকার করায় বিসিবির অফিসিয়াল ফেসবুক পেজেও শহীদুলের ছবি দিয়ে শুভেচ্ছা জানানো হয়। কিন্তু বিতর্ক ঠিক ওই ছবিটি নিয়েই। কারণ, গ্রাফিক্সের কারসাজিতে সাকিবের শরীরে শহীদুলের মাথা বসানো হয়েছিল।

প্রতি ম্যাচের আগে দুই বোর্ড থেকে সরবরাহ করা হয় খেলোয়াড় তালিকা। যেখানে বিসিবি দুমড়ানো মোচরানো একটা কাগজ পাঠিয়ে দেয় আর পিসিবিরটা সুন্দর করে প্রিন্ট করা, সাজানো গোছানো। বিসিবির পাঠানো ​খেলোয়াড় তালিকার এক জায়গায় ‘বাংলাদেশ’ বানান লেখার ইংরেজি বানানে ভুল করেছে।



সাতদিনের সেরা