kalerkantho

বুধবার । ১৬ অগ্রহায়ণ ১৪২৮। ১ ডিসেম্বর ২০২১। ২৫ রবিউস সানি ১৪৪৩

এশিয়ান আর্চারিতে বাজিমাত করল কোরিয়া

অনলাইন ডেস্ক   

১৯ নভেম্বর, ২০২১ ২১:২৮ | পড়া যাবে ৪ মিনিটে



এশিয়ান আর্চারিতে বাজিমাত করল কোরিয়া

কোরিয়ার একক প্রাধান্যের মধ্য দিয়ে শেষ হলো সাত দিনব্যাপী ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশীপ-২০২১।  এবারের আসরে মোট ১৬টি দেশ অংশগ্রহণ করে। যার মধ্যে যৌথভাবে তৃতীয় স্থান লাভ করেছে স্বাগতিক বাংলাদেশ ও কাজাখস্তান। দ্বিতীয় হয়েছে ভারত। দশটি ইভেন্টের পদকের জন্য লড়াই করে ১২২জন  আরচার। মোট দশটির মধ্যে নয়টি স্বর্ণ পদক জিতেছে কোরিয়া। বাকি একটি স্বর্ণ পদক জিতেছে ভারত। স্বাগতিক বাংলাদেশ একটি রূপা ও দুটি ব্রোঞ্জসহ মোট তিনটি পদক জিতেছে।

কোরিয়া ৯টি স্বর্ণ, ৩টি রূপা, তিনটি ব্রোঞ্জসহ মোট ১৫টি পদক জয় করে। ভারত ১টি স্বর্ণ, ৪টি রূপা ও ২টি ব্রোঞ্জসহ মোট ৭টি পদক লাভ করে। স্বাগতিক বাংলাদেশ ১টি রূপা ও ২টি ব্রোঞ্জসহ মোট তিন পদক জয় করেছে। বাংলাদেশের সমান কাজাখস্তানও  ১টি রূপা ও ২টি ব্রোঞ্জসহ তিনটি পদক লাভ করে। এ ছাড়া  ইরান একটি রূপা ও একটি ব্রোঞ্জসহ মোট ২টি পদক জিতেছে। বাংলাদেশ আর্চারি ফেডারেশনের ব্যবস্থাপনায় এবং সিটি গ্রুপের পৃষ্ঠপোষকতায় গত ১৩ নভেম্বর শুরু হয় তীর ২২তম এশিয়ান আর্চারি চ্যাম্পিয়নশিপ।

বাংলাদেশ আর্মি স্টেডিয়ামে আজ শেষ দিনে রিকার্ভ ডিভিশনের ৫টি ইভেন্টে গোল্ড মেডেল ম্যাচ অনুষ্ঠিত হয়। দিনের শুরুতে রিকার্ভ মহিলা দলগত ইভেন্টের ফাইনালে কোরিয়া ৬-০ সেটে ভারতকে পরাজিত করে স্বর্ণ পদক  জয় করে। ম্যাচ শেষে অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন  যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের সিনিয়র সচিব  মো: আখতার হোসেন, ওয়ার্ল্ড আর্চারি ফেডারেশনের ভাইস প্রেসিডেন্ট ও ওয়ার্ল্ড আর্চারি এশিয়ার মহাসচিব  টমাস হ্যান এবং যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব মো: মোশারফ হোসেন মোল্লা।

রিকার্ভ পুরুষ দলগত ইভেন্টের ফাইনালে কোরিয়া ৬-২ সেটে ভারতকে পরাজিত করে স্বর্ণ জয় করে।অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সভাপতি লে: জেনারেল মো: মইনুল ইসলাম (অব:), কোষাধ্যক্ষ মো: আনিসুর রহমান ও ফেয়ার গ্রুপের চিফফ মার্কেটিং অফিসার মো: মেজবাহ উদ্দিন। রিকার্ভ মিশ্র দলগত ইভেন্টে ব্রোঞ্জ মেডেল ম্যাচে আগেই ভারত ৬-০ সেটে উজবেকিস্তানকে পরাজিত করে পদক নিশ্চিত করেছিল।

আজ অনুষ্ঠিত ফাইনালে বাংলাদেশের দিয়া সিদ্দিকী ও মোহাম্মদ হাকিম আহমেদ রুবেল জুটি ১-৫ সেটে রিও অলিম্পিকে স্বর্ণ পদক জয় করা কোরিয়ার রিও সু জং  এবং লি সিউংইউন জুটির কাছে পরাজিত হয়ে সিলভার পদক পায়। অতিথি হিসেবে বিজয়ীদের মাঝে পুরস্কার তুলে দেন বাংলাদেশ আর্চারি ফেডারেশনের সভাপতি লে: জেনারেল মো: মইনুল ইসলাম(অব:), সাধারণ সম্পাদক কাজী রাজীব উদ্দীন আহমেদ চপল এবং সিটি গ্রুপের ব্র্যান্ড ম্যানেজার মো: রুবাইয়েত আহমেদ।

রিকার্ভ মহিলা একক  ফাইনালে কোরিয়ার রিও সু জাং ৭-১ সেটে নিজ দেশের লিম হায়েজিন কে পরাজিত করে গোল্ড মেডেল জয়  করেন। ব্রোঞ্জ মেডেল ম্যাচে কোরিয়ার জু দাশমী ৬-২ সেটে স্বদেশি ওহ ইয়েজিনকে পরাজিত করে ব্রোঞ্জ মেডেল অর্জন করেন। অতিথি হিসেবে  বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশে  নিযুক্ত কোরিয়ান অ্যাম্বাসেডর এইচ.হি লি জাং কেউন, বাংলাদেশ সেনাবাহিনীর সেনা ক্রীড়া নিয়ন্ত্রণ বোর্ডের চেয়ারম্যান ব্রিগেডিয়ার জেনারেল মো: মাইন উদ্দিন এবং কোরিয়ান অ্যাম্বাসেডর মহোদয়ের সহধর্মিনী লি সং লিম। 

রিকার্ভ পুরুষ একক ইভেন্টে ফাইনালে কোরিয়ার লি সেউংইয়ুন ৭-৩ সেটে নিজ দেশের হ্যান উ ট্যাককে পরাজিত করে গোল্ড মেডেল জয় লাভ কেরন। ব্রোঞ্জ মেডেল ম্যাচে কোরিয়ার লি উ সিওক  ৬-২ সেটে নিজ দেশের কিম পিল -জুং কে পরাজিত করে ব্রোঞ্জ মেডেল অর্জন করেন। অতিথি হিসেবে  বিজয়ীদের মাঝে পুরস্কার বিতরণ করেন বাংলাদেশে  নিযুক্ত কোরিয়ান অ্যাম্বাসেডর এইচ.হি লি জাং কেউন, বাংলাদেশ পুলিশের ডিআইজি (ঢাকা রেঞ্জ)  হাবিবুর রহমান, এবং অতিরিক্ত ডিআইজি ডা: শোয়েব রেজা আলম।



সাতদিনের সেরা