kalerkantho

বৃহস্পতিবার । ১৭ অগ্রহায়ণ ১৪২৮। ২ ডিসেম্বর ২০২১। ২৬ রবিউস সানি ১৪৪৩

'আমি গোল করলে বাংলাদেশ হারে না'

অনলাইন ডেস্ক   

১৪ নভেম্বর, ২০২১ ১৬:০৩ | পড়া যাবে ২ মিনিটে



'আমি গোল করলে বাংলাদেশ হারে না'

কলম্বোতে চলমান মাহিন্দা রাজাপক্ষে টুর্নামেন্টে মালদ্বীপকে ২-১ গোলে হারিয়েছে বাংলাদেশ। এর মাধ্যমে দীর্ঘ ১৮ বছর পর মালদ্বীপের বিপক্ষে জয় এলো। ১-১ গোলে সমতার দিকে এগিয়ে যাচ্ছিল ম্যাচটি। ৮৮ মিনিটে পেনাল্টি থেকে গোল করে বাংলাদেশকে জয় এনে দেন ডিফেন্ডার তপু বর্মণ। পরিসংখ্যান বলছে, তপু বর্মণ গোল করলে বাংলাদেশ সেই ম্যাচে হারে না! ২৬ বছর বয়সী এই সেন্টারব্যাক ৪৩ ম্যাচ খেলে গোল করেছেন ৬টি। 

তপু বর্মণের মূল দায়িত্ব গোল করা নয়। প্রতিপক্ষের আক্রমণ সামলানো। কিন্তু ডিফেন্ডার হয়েও তিনি দলের প্রয়োজনে গোল করার পথটা চিনে নিয়েছেন। অবিশ্বাস্য হলেও সত্য যে, আন্তর্জাতিক মঞ্চে দল এখন তাকিয়ে থাকে তপু বর্মণের দিকে। এমনিতেই আন্তর্জাতিক ম্যাচে বাংলাদেশ জয় পায় কালেভদ্রে। আর গোল পাওয়া তো স্বপ্নের মতো ব্যাপার। তপুর সৌজন্যে ৬টি গোল পাওয়াটাও বাংলাদেশের পরিপ্রেক্ষিতে বড় ঘটনা। তপু তাই গতকাল ম্যাচ শেষে বলেছেন, 'আমি গোল করলে বাংলাদেশ হারে না।'

তপুর কথার সত্যতা প্রমাণ করছে পরিসংখ্যান। তার ৬ গোলের ম্যাচগুলোতে ৫টি জিতেছে বাংলাদেশ। একটি ড্র হয়েছে। তপুর প্রথম গোলটি ছিল ২০১৫ সালে কেরালা সাফ চ্যাম্পিয়নশিপে ভুটানের বিপক্ষে। ম্যাচটিতে ৩-০ গোলে জিতেছিল বাংলাদেশ। অন্য দুটি গোল ২০১৮ সালে ঢাকায় ভুটান ও পাকিস্তানের বিপক্ষে। গত মাসে অনুষ্ঠিত সাফে তপুর গোলেই শ্রীলঙ্কার বিপক্ষে ১-০ গোলের জয় পায় বাংলাদেশ। আর এ বছর বিশ্বকাপ বাছাইপর্বে আফগানিস্তানের বিপক্ষে গোল করে তিনি পরাজয়ের হাত থেকে দলকে বাঁচান।



সাতদিনের সেরা