kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

নেদারল্যান্ডসকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

অনলাইন ডেস্ক   

২৩ অক্টোবর, ২০২১ ০০:৫৮ | পড়া যাবে ৩ মিনিটে



নেদারল্যান্ডসকে উড়িয়ে গ্রুপ চ্যাম্পিয়ন শ্রীলঙ্কা

নেদারল্যান্ডসের বিদায় আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। শেষ ম্যাচটা ছিল মর্যাদার লড়াই। আর সে লড়াইয়েও ন্যুনতম প্রতিরোধটা গড়তে পারেনি দলটি। দুর্দান্ত বোলিংয়ে নেদারল্যান্ডসকে টিকতেই দিল না শ্রীলঙ্কা। থামিয়ে দিয়েছে মাত্র ৪৪ রানে। এই ছোট লক্ষ্য তাড়া করতে বেশি সময় নিল না লঙ্কানরা। ৭৭ বল হাতে রেখেই নেদারল্যান্ডসের বিপক্ষে সহজ জয় তুলে নিয়েছে শ্রীলঙ্কা।

শুক্রবার শারজাহ ক্রিকেট স্টেডিয়ামে নেদারল্যান্ডসকে ৮ উইকেটে হারিয়েছে শ্রীলঙ্কা। প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১০ ওভারেই ৪৪ রানে অলআউট হয়ে যায় ডাচরা। জবাবে ৭৭ বল হাতে রেখেই লক্ষ্যে পৌঁছায় শ্রীলঙ্কা। অবশ্য সর্বনিম্ন রানের রেকর্ডটি নেদারল্যান্ডসেরই। ২০১৪ সালে চট্টগ্রামে এই শ্রীলঙ্কার বিপক্ষেই মাত্র ৩৯ রানে গুটিয়ে গিয়েছিল তারা। সর্বনিম্ন রানে অলআউট করে দেওয়া প্রথম তিনটি কীর্তি শ্রীলঙ্কারই। ২০১৪ সালে নিউজিল্যান্ডকে ৬০ রানে অলআউট করেছিল তারা।

অবশ্য গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার পথটা আগেই করে রেখেছিল শ্রীলঙ্কা। সুপার টুয়েলভ নিশ্চিত করার পথেই রান রেট অনেক এগিয়ে রেখেছিল তারা। এদিন শতভাগ জয়ের লক্ষ্যে টস জিতে প্রথমে ফিল্ডিং বেছে নেয় দলটি। বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে এক কলিন একারমান ছাড়া কাউকেই দুই অঙ্কে পৌঁছাতে দেয়নি দলটি।

শুরুতে ডাচ শিবিরে ঘূর্ণির মায়াজাল বেছান অফস্পিনার মানিশ ঠিকসানা। তাতে নেদারল্যান্ডসের টপ অর্ডার ভাঙে। তার সঙ্গে যোগ দেন লেগস্পিনার ওয়ানিন্দু হাসারাঙ্গা। মিডল অর্ডার ধসিয়ে দেন তিনি। এরপর লেজ ছাঁটাইয়ের কাজ করে পেসার লাহিরু কুমারা। তাতে বিশ্বকাপের দ্বিতীয় সর্বনিম্ন রানে গুটিয়ে যায় লঙ্কানরা।

ডাচদের পক্ষে একমাত্র দুই অঙ্ক স্পর্শ করা কলিন করেন ১১ রান। শ্রীলঙ্কার পক্ষে ৩ ওভার বল করে মাত্র ৭ রান খরচ করে ৩টি উইকেট নেন কুমারা। ৩ ওভার বল করে ৯ রানের বিনিময়ে ৩টি শিকার হাসারাঙ্গার। এক ওভার বল করে ২টি উইকেট পান ঠিকসানা।

লক্ষ্য তাড়ায় শুরুটা ভালো হয়নি শ্রীলঙ্কার। শুরুতেই খালি হাতে ফিরে যান ওপেনার পাথুম নিসাঙ্কা। এরপর আরেক ওপেনার কুশল পেরেরা ২৪ রানের জুটি গড়েন চারিথ আসালাঙ্কাকে নিয়ে। সেখানে মাত্র ৬ রান করে আসালাঙ্কা। তার বিদায়ের পর বাকি কাজ আভিস্কা ফের্নান্ডোকে নিয়ে শেষ করেন পেরেরা। ২৪ বলে ৬টি চারে ৩৩ রান করে জয় নিয়ে মাঠ ছাড়েন এ ওপেনার।

আজ শনিবার থেকে শুরু হবে সুপার টুয়েলভের লড়াই। আগামী ২৪ অক্টোবর মুখোমুখি হবে বাংলাদেশ ও শ্রীলঙ্কা।



সাতদিনের সেরা