kalerkantho

শনিবার । ১৯ অগ্রহায়ণ ১৪২৮। ৪ ডিসেম্বর ২০২১। ২৮ রবিউস সানি ১৪৪৩

ইতিহাস গড়ে সুপার টুয়েলভে পা রাখল নামিবিয়া

অনলাইন ডেস্ক   

২২ অক্টোবর, ২০২১ ১৯:৩১ | পড়া যাবে ৩ মিনিটে



ইতিহাস গড়ে সুপার টুয়েলভে পা রাখল নামিবিয়া

নিজেদের ইতিহাসে প্রথমবারের মতো নামিবিয়া এসেছিল টি-টোয়েন্টি বিশ্বকাপের মঞ্চে। তাতেই গড়া হয়ে গিয়েছিল ইতিহাস। সে ইতিহাসে আরো একটা পাতা যোগ করল আফ্রিকা মহাদেশের এই দেশটি। অঘোষিত নকআউট ম্যাচে আয়ারল্যান্ডকে ৮ উইকেটে হারিয়ে সুপার টুয়েলভে চলে গেল নামিবিয়া।

শারজায় আজ শুক্রবার দলকে ইতিহাস গড়ার ভিত তৈরি করতে নামিবিয়ার বোলাররা সফল হয়। আয়ারল্যান্ডকে মাত্র ১২৫ রানেই আটকে দেন তারা। পরের কাজটুকু করেছেন ব্যাটাররা। ১০ বল আর ৮ উইকেট হাতে রেখেই উৎসবে মাতে নামিবিয়া।

১২৬ রানের লক্ষ্য, টি-টোয়েন্টিতে মামুলিই বলা যায়। ক্রেইগ উইলিয়ামস (১৬ বলে ১৫) আর জ্যান গ্রিন (৩২ বলে ২৪)-নামিবিয়ার দুই ওপেনারই ধীরগতির ইনিংস খেলেন। তবে ২ উইকেটে ৭৩ রান তুলে ফেলা দলটির রান তাড়ায় তেমন দুশ্চিন্তায় পড়তে হয়নি তৃতীয় উইকেট জুটির কল্যাণে। অধিনায়ক গেরহার্ড এরাসমাস আর ডেভিড ওয়াইজ ৩১ বলে ৪৯ রানের অবিচ্ছিন্ন জুটিতে ম্যাচ বের করেই মাঠ ছাড়েন।

এরাসমাস ৪৯ বলে ৩ বাউন্ডারি আর এক ছক্কায় অপরাজিত থাকেন ৫৩ রানে। ১৪ বলে ১ চার আর ২ ছক্কায় ২৮ রানে অপরাজিত থাকেন নামিবিয়াকে সুপার টুয়েলভে তোলার অন্যতম রূপকার ওয়াইজ।

এর আগে ব্যাটিংয়ে নেমে উড়ন্ত সূচনা করেছিল আয়ারল্যান্ড। ওপেনিংয়ে ৭.২ ওভারে ৬২ রানের জুটি গড়েন পল স্টারলিং ও কেভিন ওব্রায়েন। ২৪ বলে ৫টি চার ও এক ছক্কায় ৩৮ রান করে ফেরেন পল স্টারলিং। ২৪ বলে ২টি চারের সাহায্যে ২৫ রান করে ফেরেন কেভিন ওব্রায়েন। ১৪.২ ওভারে দলীয় ৯৪ রানে ফেরেন গ্যারেথ ডেলানি।

দুই ওপেনারের বিদায়ের পর নামিবিয়ান বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপে পড়ে যায় আইরিশরা। এরপর একমাত্র অ্যান্ড্রু বলবার্নি ছাড়া তাদের কোনো ব্যাটার দুই অঙ্কও ছুঁতে পারেননি। আইরিশ অধিনায়ক ২৮ বলে খেলেছেন ২১ রানের ইনিংস। নামিবিয়ার পক্ষে জন ফ্রাইলিঙ্ক ৩টি, ডেভিড ভিসে ২টি এবং জেজে স্মিট ও বের্নার্ড শোল্টজ নিয়েছেন ১টি করে উইকেট।

শুক্রবার (২৩ অক্টোবর) শারজায় খেলাটি শুরু হয় বাংলাদেশ সময় বিকেল ৪টায়। প্রথম পর্বে গ্রুপ 'এ'তে থাকা চারটি দল হলো- শ্রীলংকা, আয়ারল্যান্ড, নেদারল্যান্ডস ও নামিবিয়া। নিজেদের প্রথম দুই ম্যাচে বড় জয় পাওয়া শ্রীলংকার মূল পর্ব নিশ্চিত।

দুই ম্যাচের একটাও না জেতা নেদারল্যান্ডের বিদায়ও নিশ্চিত হয়ে গেছে। আর আজ নামিবিয়ার জয়ের মধ্য দিয়ে 'এ' গ্রুপের বাকি দল হিসেবে জায়গা পেল বিশকাপে।

নামিবিয়া একাদশ

পিকি ইয়া, জেন গ্রিন, ক্রেইগ উইলিয়ামস, গেরহার্ড ইরাসমাস (অধিনায়ক), ডেভিড ভিসে, জেজে স্মিট, মাইকেল ভ্যান লিঙ্গেন, জন ফ্রাইলিংক, লফটি-ইটন, রুবেন ট্রাম্পেলম্যান, বার্নার্ড শোল্টজ।

আয়ারল্যান্ড একাদশ

পল স্টার্লিং, কেভিন ও’ব্রায়েন, অ্যান্ড্রিউ বালবার্নি (অধিনায়ক), গ্যারেথ ডেলানি, কার্টিস ক্যাম্পার, হ্যারি টেক্টর, নেইল রক, সিমি সিং, মার্ক এডায়ার, জশ লিটল, ক্রেইগ ইয়ং।



সাতদিনের সেরা