kalerkantho

মঙ্গলবার । ১৫ অগ্রহায়ণ ১৪২৮। ৩০ নভেম্বর ২০২১। ২৪ রবিউস সানি ১৪৪৩

পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে 'শেখ রাসেল মেমোরিয়াল র‍্যাপিড দাবা টুর্নামেন্ট'

অনলাইন ডেস্ক   

১৬ অক্টোবর, ২০২১ ১৬:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



পররাষ্ট্র মন্ত্রণালয়ের আয়োজনে 'শেখ রাসেল মেমোরিয়াল র‍্যাপিড দাবা টুর্নামেন্ট'

শেখ রাসেলের জন্মদিন উপলক্ষে পররাষ্ট্র মন্ত্রণালয় দিনব্যাপী শেখ রাসেল মেমোরিয়াল র‍্যাপিড দাবা টুর্নামেন্ট ২০২১ আয়োজন করে।  আজ সকালে ঢাকায় ফরেন সার্ভিস একাডেমিতে আয়োজিত এ টুর্নামেন্টের উদ্বোধন করেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ. কে. আব্দুল মোমেন। উদ্বোধনী অনুষ্ঠানের পর পররাষ্ট্রমন্ত্রী এবং গ্রান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ একটি প্রীতি ম্যাচে অংশ নেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে পররাষ্ট্র সচিব (সিনিয়র সচিব) রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন এবং বিশেষ অতিথি হিসেবে  বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম, গ্রান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ এবং গ্রান্ড মাস্টার জিয়াউর রহমান উপস্থিত ছিলেন। এছাড়া পররাষ্ট্র মন্ত্রণালয়, ফরেন সার্ভিস একাডেমি এবং বাংলাদেশ দাবা ফেডারেশনের কর্মকর্তাবৃন্দ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন। 

প্রধান অতিথির বক্তৃতায় ড. মোমেন  কূটনীতিকদের পেশাদারিত্বের উৎকর্ষে সহায়ক এই খেলায় অংশ নিতে পররাষ্ট্র মন্ত্রণালয়ের নবীন কর্মকর্তাদের উৎসাহিত করেন এবং দাবা খেলায় নিজের অভিজ্ঞতার কথা তুলে ধরেন।  পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন তার বক্তৃতায় কূটনীতিকদের জন্য দাবা খেলার গুরুত্ব তুলে ধরে এই টুর্নামেন্ট আয়োজনের জন্য দাবা ফেডারেশনের প্রতি ধন্যবাদ জানান এবং ভবিষ্যতে এ ধরনের আয়োজনে পররাষ্ট্র মন্ত্রণালয় সবসময় সহযোগিতা করবে বলে জানান। 

অনুষ্ঠানে বাংলাদেশ দাবা ফেডারেশনের সাধারণ সম্পাদক সৈয়দ শাহাব উদ্দিন শামীম এই টুর্নামেন্ট আয়োজনের উদ্যোগ গ্রহণের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান এবং ভবিষ্যতেও এ ধরণের আয়োজনে দাবা ফেডারেশনের সহযোগিতা প্রদানের কথা জানান। গ্রান্ড মাস্টার নিয়াজ মোর্শেদ তার বক্তব্যে এই টুর্নামেন্ট আয়োজনের জন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের উদ্যোগকে স্বাগত জানান। তিনি পেশাদার দাবা খেলোয়াড় হিসেবে ইউরোপে তার প্রথম সফরকালে পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাদের আন্তরিক সহযোগিতার কথা স্মরণ করেন।



সাতদিনের সেরা