kalerkantho

বুধবার । ১১ কার্তিক ১৪২৮। ২৭ অক্টোবর ২০২১। ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

প্রতি বছরই হবে শেখ হাসিনা গ্র্যান্ডমাস্টার্স দাবা

ক্রীড়া প্রতিবেদক :   

২৮ সেপ্টেম্বর, ২০২১ ১৮:১১ | পড়া যাবে ২ মিনিটে



প্রতি বছরই হবে শেখ হাসিনা গ্র্যান্ডমাস্টার্স দাবা

ভারতীয় আন্তর্জাতিক মাস্টার সংকল্প গুপ্তের শিরোপার জয়ের মধ্যে দিয়ে শেষ হয়েছে ‘জয়তু শেখ হাসিনা আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টারস দাবা’। প্রায় এক যুগ পর দাবা ফেডারেশনের আয়োজনে হলো এমন বড় টুর্নামেন্ট। প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষ্যে কানাডিয়ান ইউনিভার্সিটি, বাংলাদেশ- এর পৃষ্ঠপোষকতায় সম্ভব হয়েছে তা।

দারুণ প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ ও সফল এ আসরের পর কানাডিয়ান ইউনিভার্সিটি, বাংলাদেশ-এর চেয়ারম্যান, দাবা ফেডারেশন সহ সভাপতি ড. চৌধুরী নাফিজ সারাফত উত্সাহী প্রতিবছর এই মানের একটি টুর্নামেন্ট আয়োজনের, ‘বহুদিন পর বাংলাদেশে হলো এই আন্তর্জাতিক গ্র্যান্ডমাস্টার্স দাবা। অনেক কাঙ্খিত একটি আসর ছিল এটি। মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে এই টুর্নামেন্টটি সফলভাবে শেষ করতে পেরে আমরা আনন্দিত। তিনি এখন শুধু বাংলাদেশেরই নন, একজন আন্তর্জাতিক নেতা। সে কারণেও এই টুর্নামেন্টটি ছিল মর্যাদাপূর্ণ। আমাদের আশা প্রতিবছর আমরা এই টুর্নামেন্টটি জাঁকজমকের সঙ্গে আয়োজন করব।’

৯ রাউন্ড সুইস লিগ পদ্ধতির এ আসরে ৭ বিদেশিসহ ১২ জন গ্র্যান্ডমাস্টার অংশ নিয়েছেন। চ্যাম্পিয়ন সংকল্প গুপ্তসহ আন্তর্জাতিক মাস্টার ছিলেন ১৩ জন। টুর্নামেন্টে আইএমরাই পারফরম্যান্সে এগিয়ে ছিলেন জিএমদের চেয়ে। ৯ খেলায় ৭ পয়েন্ট নিয়ে সংকল্প চ্যাম্পিয়ন হয়েছেন। তাছাড়া রানার আপ ও তৃতীয়, চতুর্থও হয়েছেন আইএমরা। সবাই ভারতীয়। সাড়ে ৬ পয়েন্ট নিয়ে টাইব্রেকিংয়ে রানার আপ হয়েছেন মিত্রভা গুহ, তৃতীয় আরন্যক ঘোষ ও চতুর্থ হয়েছেন সায়ন্তন দাস। সমান পয়েন্ট নিয়ে বাংলাদেশের গ্র্যান্ডমাস্টর জিয়াউর রহমান হয়েছেন পঞ্চম। মোট ১৫ হাজার ডলার প্রাইজমানির আসরে চ্যাম্পিয়ন সংকল্প পেয়েছেন ৪ হাজার ডলার।

কানাডিয়ান ইউনিভার্সিটির পৃষ্ঠপোষকতায় প্রধানমন্ত্রীর ৭৪ তম জন্মদিন উপলক্ষ্যে গতবছরই প্রথম আন্তর্জাতিক দাবা আয়োজন করে দাবা ফেডারেশন। তবে করোনার কারণে সেটি হয়েছিল অনলাইনে। এবার করোনার প্রকোপ কিছুটা কমে আসতেই সরাসরি বোর্ডে হলো দাবার শীর্ষ এই আসর। আগামীতেও থাকবে যার ধারাবাহিকতা।



সাতদিনের সেরা