kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

আইপিএলের মাঝ পথেই অধিনায়কত্ব হারাবেন কোহলি?

অনলাইন ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২১ ১৩:৪১ | পড়া যাবে ২ মিনিটে



আইপিএলের মাঝ পথেই অধিনায়কত্ব হারাবেন কোহলি?

সংযুক্ত আরব আমিরাতে আইপিএলের দ্বিতীয় পর্ব শেষ হওয়ার পর ফ্র্যাঞ্চাইজি দল রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরুর (আরসিবি) নেতৃত্ব ছাড়ার কথা ঘোষণা দিয়েছেন বিরাট কোহলি। তবে এর আগেই তাকে অধিনায়কত্ব থেকে সরিয়ে দিতে পারে আরসিবি টিম ম্যানেজমেন্ট এমনটাই শোনা যাচ্ছে।

কলকাতা নাইট রাইডার্সের কাছে জঘন্য হারের পর বিরাট কোহলির অধিনায়কত্ব নিয়ে প্রশ্ন উঠে গেছে। তিনি যে ফোকাস হারিয়েছেন তা স্পষ্ট। আর তাই বিরাট কোহলিকে আর বয়ে বেড়াতে চাইছে না বেঙ্গালুরু।

কলকাতা নাইট রাইডার্সের বিপক্ষে মাত্র ৯২ রানে অল আউট হয়ে গিয়েছিল আরসিবি। আইপিএলের প্রথম পর্বে দারুণ পারফর্ম করলেও দ্বিতীয় পর্বে শুরুতেই কী হল টিমের তা বুঝতেই পারছেন না। এটি ঠিক যে, বিরাটের মতো রান পাননি এবি ডে ভিলিয়ার্স, গ্লেন ম্যাক্সওয়েলরাও। কিন্তু ব্যাটসম্যানদের পাশাপাশি বোলাররাও চরম ব্যর্থ। পুরো টিমই কার্যত কিছু করতে পারেনি। যা চিন্তায় ফেলে দিয়েছে টিম ম্যানেজমেন্টকে।

প্রশ্ন উঠছে, অধিনায়কত্ব থেকে সরে দাঁড়াতে চাওয়া বিরাট কোহলি নিজেও কি ফোকাস হারিয়েছেন? এমনকি বিরাটের শারীরিক ভাষাও আগ্রাসী ছিল না। যে বিরাটকে সাধারণত দেখা যায় মাঠে। এমন বিরাটই প্রভাব ফেলেছে টিমের। যে কারণে সাবেকরা বলছেন, বিরাট কোহলি যদি ক্যাপ্টেন্সি ছাড়তেই চান, সেটা আইপিএলের পরে ঘোষণা করতে পারতেন।

এক সাবেক ভারতীয় ক্রিকেটার বলেছেন, বিরাট যেভাবে কেকেআরের বিরুদ্ধে খেলেছে, তার কোনও যুক্তিই খুঁজে পাওয়া যাচ্ছে না। এই মুহূর্তে নিজেকে ফিরে পাওয়ার জন্য সে লড়াই করছে, এ নিয়ে কোনও সন্দেহ নেই। সেই কারণেই তাকে সরানোর ভাবনা চিন্তা শুরু হয়ে গেছে। এমন নয় যে, বিরাটই প্রথম যার সঙ্গে এমন হতে চলেছে। কেকেআরে দীনেশ কার্তিক, হায়দরাবাদে ডেভিড ওয়ার্নারের ক্ষেত্রেও ঘটেছে। হয় তারা ছেড়েছে, নয়তো তাদের সরানো হয়েছে। আর একটা খারাপ ম্যাচ কিন্তু অধিনায়ক কোহলির ইনিংস শেষ করে দিতে পারে।

যদি বিরাট কোহলিকে সরানো হয়, কে হবেন আরসিবির নতুন অধিনায়ক? এবি ডি ভিলিয়ার্স হতে পারেন। টিমের আর এক সিনিয়র যুজবেন্দ্র চাহালও হতে পারেন। এমনকি দেবদত্ত পাড়িক্কালের কথাও বলছেন কেউ কেউ। শ্রেয়াস আইয়ার, ঋষভ পন্থ, সঞ্জু স্যামসনদের মতো তরুণদের অধিনায়ক করার সাহস কিন্তু ইতোমধ্যে দিল্লি, রাজস্থান দেখিয়েছে।

সূত্র : সংবাদ প্রতিদিন



সাতদিনের সেরা