kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

দু'বছর অন্তর বিশ্বকাপ: ফিফার প্রস্তাবে অশনি সংকেত দেখছে উয়েফা

অনলাইন ডেস্ক   

২৩ সেপ্টেম্বর, ২০২১ ১১:৩৬ | পড়া যাবে ২ মিনিটে



দু'বছর অন্তর বিশ্বকাপ: ফিফার প্রস্তাবে অশনি সংকেত দেখছে উয়েফা

দু’বছর অন্তর হতে পারে ফুটবল বিশ্বকাপ। ফিফার এই প্রস্তাবে অশনি সংকেত দেখছে ইউরোপীয় ফুটবলের নিয়ামক সংস্থা উয়েফা। প্রতি দু’বছর অন্তর ছেলে এবং মেয়েদের বিশ্বকাপ আয়োজন করা যায় কিনা তা নিয়ে ২০২১ সালের মে মাসে গবেষণা শুরু করে ফিফা। সেই রিপোর্ট যদিও এখনও আসেনি।

উয়েফার মতে, ২০২৮ সালের মধ্যে বিশ্বকাপের সংখ্যা বাড়িয়ে দেবে ফিফা। এর ফলে বিপদেই পড়বে ইউরোপের ক্লাবগুলো। উয়েফা জানায়, চার বছর ধরে বিশ্বকাপের জন্য অপেক্ষা যে আকর্ষণ তৈরি করে অনুরাগীদের মধ্যে তা কমে যেতে পারে বলেও আশঙ্কা করা হচ্ছে। দুর্বল দলগুলো বেশি সুযোগ না পাওয়ার সম্ভাবনাও রয়েছে এর ফলে। ফুটবলারদের বিশ্রামের সুযোগ কমে যাবে বিশ্বকাপের সংখ্যা বেড়ে গেলে। আশঙ্কা রয়েছে, ছেলেদের বিশ্বকাপের আড়ালে ঢাকা পরে যেতে পারে মেয়েদের বিশ্বকাপ।

উয়েফা বলছে, বিশ্বকাপ দু’ বছর অন্তর হওয়ার একটা সম্ভাবনা তৈরি হয়েছে। এমন একটি স্পর্শকাতর বিষয় নিয়েও আমরা বিস্তারিত ভাবে আলোচনা করতে চাইবো।

গত ১৪ সেপ্টেম্বর উয়েফা এবং তার অন্তর্গত ৫৫টি দেশ দু’বছর অন্তর বিশ্বকাপ আয়োজন করার বিষয়ে আলোচনা করার জন্য ফিফাকে একটি বৈঠক ডাকতে বলেছিল। এখন পর্যন্ত ফিফা সে ব্যাপারে কিছু জানায়নি।

সূত্র: আনন্দবাজার



সাতদিনের সেরা