kalerkantho

বৃহস্পতিবার । ৫ কার্তিক ১৪২৮। ২১ অক্টোবর ২০২১। ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

সালাউদ্দিনের ১৩ বছরে ২০ কোচ বদল

অনলাইন ডেস্ক   

২০ সেপ্টেম্বর, ২০২১ ১৫:২৭ | পড়া যাবে ২ মিনিটে



সালাউদ্দিনের ১৩ বছরে ২০ কোচ বদল

সাফ টুর্নামেন্টের আগে বাংলাদেশের ফুটবলে সবচেয়ে বড় খবর হলো জাতীয় দলের কোচ থাকা অবস্থায় নতুন করে অন্তর্বর্তী কোচ নিয়োগ দেওয়া। জেমি ডে'কে চাকরিচ্যুত করা হয়নি। আবার তাকে বাইরে রেখে অস্কার ব্রুজোনকে অন্তর্বর্তী কোচ নিয়োগ করা হয়েছে। এই অদ্ভুত ঘটনার পুরোভাগে বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিন। গত কয়েক মাসে জেমি ডে'র কর্মকাণ্ডে তিনি নাকি ভীষণ বিরক্ত। তবে, সালাউদ্দিনের আমলে কোচ বদল রীতিমতো রেকর্ড গড়ে ফেলেছে!

আশ্চর্য হলেও সত্য যে, বাফুফে সভাপতি হিসেবে কাজী সালাউদ্দিনের এই ১৩ বছরেই জাতীয় দলের কোচ বদল হয়েছে ২০ বার! এই সময়ে দেশি-বিদেশি মিলিয়ে জাতীয় দলের দায়িত্ব পালন করেছেন মোট ১৬ জন কোচ। অথচ, সাফের সর্বশেষ ৪ আসরে গ্রুপ থেকেই বিদায় নিয়েছে বাংলাদেশ! ২০১৮ সালে নেমে গিয়েছিল ইতিহাসের সর্বনিম্ন ১৯৭ নম্বরে! বর্তমানে আছে ১৮৯ নম্বরে। ভুটান-নেপালের কাছেও নিয়মিত হারতে হয়েছে। অর্থাৎ কোচ বদল করে কোনো লাভ হয়নি।

বাংলাদেশ থেকে বরখাস্ত হওয়া কোচেরা অন্য দেশে গিয়ে সাফল্য পেয়েছেন। যেমন বেলজিয়ামের পল সেইন্টফিট বাংলাদেশ দলে মাত্র ১ মাস দায়িত্ব পালন করেছিলেন। তিনি এখন গাম্বিয়ার সফল কোচ। প্রতিবার বিদেশি কোচ আনার সময় বাফুফে কর্মকর্তারা প্রশংসার ফুলঝুরি ছোটান। যেন বিদেশি কোচ জাদুকর, তার মন্ত্রে বদলে যাবে জাতীয় দল! কিন্তু প্রতিবারই দ্রুত সময়ে কোচের ওপর ক্ষেপে যায় বাফুফে। এবং বরখাস্ত করা হয়।



সাতদিনের সেরা