kalerkantho

শনিবার । ৩১ আশ্বিন ১৪২৮। ১৬ অক্টোবর ২০২১। ৮ রবিউল আউয়াল ১৪৪৩

অস্কারের হাতে জাতীয় দল

ক্রীড়া প্রতিবেদক   

১৮ সেপ্টেম্বর, ২০২১ ০৩:২৯ | পড়া যাবে ৪ মিনিটে



অস্কারের হাতে জাতীয় দল

সাফ চ্যাম্পিয়নশিপের মাত্র ১৩ দিন আগে বাংলাদেশ ফুটবলে নাটকীয় মোড়। জেমিকে ‘ছুটি’ দিয়ে জাতীয় দলের দায়িত্ব তুলে দেওয়া হয়েছে অস্কার ব্রুজোনের হাতে। বসুন্ধরা কিংসের এই স্প্যানিশ কোচ ঘরোয়া ফুটবলে দারুণ সফল, তাই সাফ সাফল্যের জন্য শেষ মুহূর্তে তাঁর দ্বারস্থ হয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন।

এর আগে গতকাল জাতীয় দল কমিটির সভায় জেমি ডে-কে দুই মাসের জন্য বাধ্যতামূলক ছুটিতে পাঠানোর সিদ্ধান্ত হয়। এরপর কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ ঘোষণা করেন, ‘সর্বসম্মতিক্রমে আমরা জেমিকে দুই মাসের জন্য অন্তর্বর্তীকালীন ব্যবস্থায় দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছি। এই সময় বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুজোন জাতীয় দলের দায়িত্ব পালন করবেন।’ অর্থাৎ জেমি ডে দুই মাস ছুটিতে থাকবেন এবং এই সময় দলের স্টিয়ারিং থাকবে অস্কারের হাতে। দুই মাসে এই স্প্যানিশের জাতীয় দল পরীক্ষা হবে তিন টুর্নামেন্টে। ‘আগামী ১ অক্টোবর থেকে আমাদের সাফ আছে। কুয়েতে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাই পর্ব আছে। এরপর ৮ থেকে ১৭ নভেম্বর শ্রীলঙ্কায় চার জাতি টুর্নামেন্টে অংশ নেব, যেখানে স্বাগতিক শ্রীলঙ্কা, মালদ্বীপ ও সেশেলস আইল্যান্ড অংশ নেবে। এগুলোতে দায়িত্ব পালন করবেন অস্কার ব্রুজোন’—বলেছেন জাতীয় দল কমিটির প্রধান।

তাঁকে পছন্দ করার কারণ ঘরোয়া ফুটবলে বসুন্ধরা কিংসের সাফল্য। নাবিলের পর্যবেক্ষণে ব্রুজোনই দেশের সেরা কোচ, ‘গত তিন বছরে বাংলাদেশের সবচেয়ে সফল কোচ অস্কার ব্রুজোন। লিগ ও ফেডারেশন কাপে তাঁর ফল ভালো। তাঁর কোচিং আমরা লক্ষ্য করেছি। নিজের খেলোয়াড় এবং প্রতিপক্ষ সম্পর্কেও ভালো অভিজ্ঞতা আছে তাঁর। এসব বিবেচনায় তাঁকে বেছে নেওয়া হয়েছে।’ এই স্প্যানিশ কোচের আছে দুটি লিগ, দুটি স্বাধীনতা কাপ ও একটি ফেডারেশন কাপ শিরোপা। এ ছাড়া জাতীয় দলের বেশির ভাগ ফুটবলারই খেলছেন বসুন্ধরা কিংসে। এ জন্যই কিংসের কোচকে নিয়ে নতুন মিশনে নামছে জাতীয় দল। অথচ তাঁর সঙ্গে চ্যাম্পিয়ন দলের চুক্তি আছে আগামী ডিসেম্বর পর্যন্ত, এর পরও ক্লাবের তরফ থেকে বাইরে কোচের দুই মাসের কাজে কোনো আপত্তি নেই। তাঁর ওপর অনেক ভরসা রাখতে চান জাতীয় দল কমিটির প্রধান, ‘নতুন কোচের ওপর আমাদের ভরসা আছে। অস্কারের অধীনে আমরা সাফ করব, আশা করি। ফাইনাল খেলাই আমাদের প্রধান লক্ষ্য। তাঁর সঙ্গে আলাপ করেই কোচিং স্টাফ চূড়ান্ত করা হবে।’

বাফুফের এই নাটকীয় ঘোষণার সময় অস্কার ব্রুজোন ছিলেন বঙ্গবন্ধু স্টেডিয়ামে বসুন্ধরা কিংস-শেখ রাসেল ম্যাচে। ম্যাচ শেষে সাংবাদিকরা নতুন দায়িত্ব সম্পর্কে তাঁর কাছে জানতে চাইলেও এড়িয়ে গেছেন ব্রুজোন। আজ দুপুরে তাঁর সঙ্গে সভা আছে বাফুফে সভাপতির, এর পরই তিনি হয়তো সংবাদমাধ্যমের মুখোমুখি হবেন। এই সভায় চূড়ান্ত হবে সাফের দলও। অর্থাৎ জেমির ‘ছুটি’র সঙ্গে সঙ্গে বাতিল হয়ে গেছে এই ব্রিটিশ কোচের ৩৪ জনের দলও।

তবে সাফের আগে আগে জেমিকে বাদ দেওয়াটা বেশ অপ্রত্যাশিত ঠেকেছে অনেকের কাছে। এ ব্যাপারে কাজী নাবিল আহমেদ বলেছেন, ‘আমরা নেপাল ও কিরগিজস্তানে দুটি টুর্নামেন্ট খেলতে গিয়েছিলাম। কিন্তু দুটি টুর্নামেন্টে আশানুরূপ ফল হয়নি। এসব নিয়ে একাধিকবার জেমির সঙ্গে আলোচনা হয়েছে, কিন্তু তাঁর ব্যাখ্যা আমাদের মনঃপূত হয়নি।’ নেপালে ত্রিদেশীয় টুর্নামেন্টে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে আত্মঘাতী গোলে জয় ছাড়া কিছুই নেই। ফাইনালে হেরেছে নেপালের কাছে। এরপর কিছুদিন আগে কিরগিজস্তানে সাফের প্রস্তুতি ম্যাচ খেলতে গিয়ে হেরেছে তিন ম্যাচ। হারের বৃত্ত থেকে লাল-সবুজকে টেনে তুলতেই হঠাৎ ডাক পড়েছে ঘরোয়া ফুটবলের সফল কোচ অস্কার ব্রুজোনের।



সাতদিনের সেরা