kalerkantho

শুক্রবার । ২ আশ্বিন ১৪২৮। ১৭ সেপ্টেম্বর ২০২১। ৯ সফর ১৪৪৩

অলিম্পিকে ইসরায়েলের বিপক্ষে না খেলায় ১০ বছর নিষিদ্ধ জুডো খেলোয়াড়

অনলাইন ডেস্ক   

১৪ সেপ্টেম্বর, ২০২১ ২০:৫১ | পড়া যাবে ১ মিনিটে



অলিম্পিকে ইসরায়েলের বিপক্ষে না খেলায় ১০ বছর নিষিদ্ধ জুডো খেলোয়াড়

প্রতিটি অলিম্পিকই নানা ঘটনার জন্ম দেয়। কিছুদিন আগে সমাপ্ত টোকিও অলিম্পিকও কম যায়নি। করোনাকালের এই আসরে বিভিন্ন প্রতিযোগীর মধ্যে রাজনৈতিক মতপার্থক্যও প্রকাশিত হয়েছে। যেমন আলজেরিয়ার জুডো খেলোয়াড় ফেথি নৌরাইনে। প্রতিপক্ষ ইসরায়েলের হওয়ায় তিনি টোকিও অলিম্পিকের জুডো ইভেন্ট থেকে নিজেকে সরিয়ে নেন। এর ফলও পেলেন হাতেনাতে।

অলিম্পিক গেমসকে 'রাজনৈতিক উদ্দেশ্যে' ব্যবহারের অভিযোগে ফেথি নৌরাইনে এবং তার কোচকে ১০ বছরের জন্য নির্বাসিত করেছে আন্তর্জাতিক জুডো ফেডারেশন (আইজেএফ)। কারণ অলিম্পিক গেমসকে রাজনৈতিক প্রোপাগান্ডার মঞ্চ হিসেবে ব্যবহার করা সম্পূর্ণ নিষিদ্ধ। ফেথির প্রথম লড়াই ছিল সুদানের মোহাম্মেদ আবদালরাসুলের বিপক্ষে। সেই ম্যাচ জিতলেই তিনি মুখোমুখি হতেন ইসরায়েলের তোহার বুটবুলের। এই কারণে নাকি প্রথম ম্যাচে খেলতেই নামেননি ফেথি!

ফেথির বক্তব্য ছিল, তিনি রাজনৈতিকভাবে ফিলিস্তিনকে সমর্থন করেন। সেই কারণে ইসরায়েলি প্রতিযোগীর বিপক্ষে খেলবেন না। সাথে সাথেই ইসরায়েলের অলিম্পিক সংস্থা ফেথি এবং তার কোচ অমর বেনিখলেফের সদস্যপদ খারিজ করে দেয়। টোকিওর গেমস ভিলেজ ছেড়ে তারা বেরিয়ে যান। ২০৩১ সালের ২৩ জুলাই পর্যন্ত ফেথিকে নির্বাসিত করা হয়েছে। এর আগেও ২০১৯ বিশ্ব চ্যাম্পিয়নশিপে ফেথি ইসরায়েলের প্রতিপক্ষকে এড়াতে লড়াই ছেড়ে দিয়েছিলেন।



সাতদিনের সেরা