kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

দেশের বাইরে 'হিটম্যানের' প্রথম সেঞ্চুরিতে উড়ছে ভারত

অনলাইন ডেস্ক   

৪ সেপ্টেম্বর, ২০২১ ২১:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



দেশের বাইরে 'হিটম্যানের' প্রথম সেঞ্চুরিতে উড়ছে ভারত

বিদেশের মাটিতে প্রথম সেঞ্চুরির পর রোহিত শর্মার উদযাপন। ছবি : এএফপি

রঙ্গিন পোশাকে তিনি বিশ্বের সকল বোলারদের জন্য আতঙ্কের নাম। গত কিছুদিন ধরেই তিনি সাদা পোশাকে দলে থিতু হয়েছেন। এই ফরম্যাটে তার সেঞ্চুরির সংখ্যা ৮টি। কিন্তু সবগুলোই দেশের মাটিতে। তাই রোহিত শর্মাকে নিয়ে সমালোচকেরা বলতেন, তিনি দেশের বাইরে অকার্যকর। এবার দ্য ওভালে ইংল্যান্ডের বিপক্ষে দলের বিপদে সেঞ্চুরি হাঁকিয়ে সব সমালোচনার জবাব দিয়ে দিলেন 'হিটম্যান' খ্যাত রোহিত শর্মা। আউট হয়েছেন ১২৭ রান করে। ভারতের লিড হয়েছে ১৩৭ রানের।

ইংল্যান্ডের মাটিতে নিজের ৯ম টেস্টে সেঞ্চুরি পেলেন রোহিত। তিনি অস্ট্রেলিয়ার মাটিতে সাতটি, নিউজিল্যান্ডে ছয়টি, দক্ষিণ আফ্রিকায় নয়টি এবং ওয়েস্ট ইন্ডিজের চারটি টেস্ট খেলেছেন। কিন্তু কোথাও সেঞ্চুরি করতে পারেননি। আজ শনিবার লন্ডন টেস্টের তৃতীয় দিনে ২০৪ বলে ১১২ চার ১ ছক্কায় তিন অংক স্পর্শ করেন রোহিত। রোহিতের আগের সাতটি সেঞ্চুরিই ভারতের মাটিতে। এমনকী এশিয়া মহাদেশেও রোহিতের সেঞ্চুরি নেই। বাংলাদেশ, শ্রীলঙ্কার মাটিতে ৮টি টেস্ট খেললেও সেঞ্চুরি করতে পারেননি।

২০১৩ সালে ইডেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে রোহিত সাদা পোশাকে প্রথম সেঞ্চুরি করেছিলেন। ওই ম্যাচে তিনি খেলেন ১৭৭ রানের ইনিংস। মুম্বাইয়ে পরের টেস্টেও অপরাজিত ১১১ করেন। তৃতীয় টেস্ট সেঞ্চুরি পেতে রোহিতকে চার বছর অপেক্ষা করতে হয়। ২০১৭ সালে নাগপুরে শ্রীলঙ্কার বিপক্ষে খেলেন অপরাজিত ১০২ রানের ইনিংস। ২ বছর পরে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ইনিংসেই সেঞ্চুরি (১৭৬, ১২৭) করেন। সেই সিরিজেই ২১২ রানের ইনিংস খেলেন ওয়ানডেতে তিনটি ডাবল সেঞ্চুরির মালিক রোহিত। সর্বশেষ গত ফেব্রুয়ারিতে ইংল্যান্ডের বিপক্ষে চেন্নাইতে করেন ১৬১ রান।



সাতদিনের সেরা