kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

'মিরপুরের উইকেট দিয়ে লিটন-সৌম্য-নাঈমদের বিচার করা অন্যায়'

অনলাইন ডেস্ক   

২ সেপ্টেম্বর, ২০২১ ১৫:২৮ | পড়া যাবে ২ মিনিটে



'মিরপুরের উইকেট দিয়ে লিটন-সৌম্য-নাঈমদের বিচার করা অন্যায়'

জিম্বাবুয়ের মাটিতে টি-টোয়েন্টি সিরিজসেরা সৌম্য সরকার অস্ট্রেলিয়ার বিপক্ষে হোম সিরিজে স্বাভাবিকভাবেই সুযোগ পেয়েছিলেন। কিন্তু পাঁচ ম্যাচে করেছেন ২, ০, ২, ৮ এবং ১৬ রান। নিউজিল্যান্ড সিরিজে দলে থাকলেও প্রথম ম্যাচ খেলা হয়নি। অন্যদিকে ইনজুরি আর কোয়ারেন্টিন ইস্যু কাটিয়ে চলতি সিরিজে দলে ফেরা লিটন দাসও গতকালের ম্যাচে মাত্র ১ রানে আউট হন। আরেক ওপেনার নাঈমও খাবি খাচ্ছেন। দোষটা কি ব্যাটসম্যানের নাকি উইকেটের?

মিরপুরের এই উইকেটে গতকাল মাত্র ৬০ রানে অল-আউট হয়েছে নিউজিল্যান্ড দল। যা তাদের টি-টোয়েন্টি ইতিহাসের সর্বনিম্ম স্কোর। এর পেছনে নিউজিল্যান্ডের দুর্বল দলকে দোষ দিয়ে লাভ নেই। কারণ জয়ের জন্য ৭ উইকেট হাতে রেখে ৬১ রান তুলতে পূর্ণশক্তির বাংলাদেশ দলের লেগেছে ১৫ ওভার। মানে ওভারপ্রতি ৪ রানের বেশি তুলতে পারেনি স্বাগতিকরাও। এই পরিসংখ্যানই পরিষ্কার করে দেয়, মিরপুর শেরেবাংলায় কী ভয়ংকর উইকেটে খেলা হচ্ছে! কোনো অবস্থাতেই এটা টি-টোয়েন্টির উইকেট হতে পারে না।

চলতি সিরিজের মাঝেই আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের দল ঘোষণা করবে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দল নির্বাচনে নিঃসন্দেহে সর্বশেষ দুটি সিরিজ বিবেচনায় আসবে। কিন্তু মিরপুরের উইকেট দিয়ে ব্যাটসম্যান বিচার করার তীব্র বিরোধিতা করেছেন মাশরাফি বিন মুর্তজা। নিজের ফেসবুক পেজে ম্যাশ লিখেন, 'যে উইকেটে খেলা হচ্ছে, সেখানে রিয়াদ ছাড়া দলের আর কোনো খেলোয়াড়ই ৫০ ছুঁতে পারেনি। সৌম্য, লিটন বা নাঈমদের সত্যিকারের ব্যাটিং উইকেটে খেলতে না দিয়ে বিচার করাটা সত্যিই অন্যায় হবে। কঠিন সিরিজগুলো তো এই ছেলেরাই পার করেছে।'



সাতদিনের সেরা