kalerkantho

বৃহস্পতিবার । ১ আশ্বিন ১৪২৮। ১৬ সেপ্টেম্বর ২০২১।৮ সফর ১৪৪৩

গত ৩১ বছরে প্রথম যে লজ্জার রেকর্ড গড়লেন রাহানে

অনলাইন ডেস্ক   

২৮ আগস্ট, ২০২১ ২১:১৯ | পড়া যাবে ২ মিনিটে



গত ৩১ বছরে প্রথম যে লজ্জার রেকর্ড গড়লেন রাহানে

ছবি : এএফপি

লিডসে সিরিজের তৃতীয় টেস্টে ইনিংস এবং ৭৬ রানে হারিয়ে পাঁচ ম্যাচের সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে জো রুট বাহিনী। প্রথম ইনিংসে ৭৮ রানে অল-আউট হওয়া ভারত দ্বিতীয় ইনিংসে গুটিয়ে যায় ২৭৬ রানে। দু-একজন ছাড়া ব্যাট হাতে ভারতের প্রায় সবাই ব্যর্থ। তাদের অন্যতম আজিঙ্কা রাহানে। ২০১৬ সালের ইংল্যান্ড সিরিজ থেকে টেস্টে অজিঙ্কা রাহানের গড় মাত্র ৩৩.৭৭। গত ৩১ বছরে ভারতের কোনো মিডল অর্ডার ব্যাটসম্যানের গড় এত কম হয়নি।

৭৭ টেস্ট খেলা রাহানের গড় ৪০.১৮। টেস্টে ক্যারিয়ারের শুরুর দিকে যথেষ্ট ভালো গড় ছিল। কিন্তু ক্রমশ তা পড়তে শুরু করে। ২০১৮ সালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টেস্টের দল থেকে তো বাদও পড়েছিলেন। পরে ফিরলেও বড় রান পাচ্ছেন না। একটা সময় বিদেশে রাহানের গড় ছিল ৫৫। ২০১৪ সালের লর্ডসে সেঞ্চুরিও করেছেন। সেই তিনি বিদেশেও ছন্দ খুঁজে পাচ্ছেন না। দেশের মাটিতেও পারফরম্যান্স আহামরি নয়। ২০১৬ সাল থেকে টেস্টে মাত্র ৬ টি সেঞ্চুরি করেছেন রাহানে। ফিফটি করেছেন ১৭টি।

গত বছর অস্ট্রেলিয়ার বিপক্ষে মেলবোর্নে দুর্দান্ত সেঞ্চুরিের পর ক্রিকেট বিশেষজ্ঞদের আশা ছিল, এবার হয়তো ছন্দে ফিরবেন রাহানে। কিন্তু তা মোটেও হয়নি। উল্টো পরবর্তী ১০ টেস্ট মাত্র ২টি হাফ-সেঞ্চুরি করেছেন। একটি ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে। অপরটি লর্ডসে। তা ছাড়া বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালে ৪৯ রান করেছিলেন। পরিসংখ্যান অনুযায়ী, শেষ ৪৮টি টেস্টে রাহানের গড় ৩৩.৭৭। যা গত ৩১ বছর ৪৮ টেস্টে কোনো ভারতীয় টপ বা মিডল অর্ডারের ব্যাটসম্যানের সবচেয়ে খারাপ গড়ের রেকর্ড।



সাতদিনের সেরা