kalerkantho

বৃহস্পতিবার । ৮ আশ্বিন ১৪২৮। ২৩ সেপ্টেম্বর ২০২১। ১৫ সফর ১৪৪৩

অলিম্পিকে পদকজয়ীদের গাড়ি-বাড়ি দিল উগান্ডা

অনলাইন ডেস্ক   

১৮ আগস্ট, ২০২১ ১৩:৫৬ | পড়া যাবে ২ মিনিটে



অলিম্পিকে পদকজয়ীদের গাড়ি-বাড়ি দিল উগান্ডা

সদ্য সমাপ্ত টোকিও অলিম্পিকে বেশ সাফল্য দেখিয়েছে উগান্ডা। আসর শেষে দেশে ফেরার পর নিজেদের অলিম্পিকজয়ী অ্যাথলেটদের সংবর্ধনা দিয়েছে দেশটি। উগান্ডার প্রেসিডেন্ট ইয়োওয়েরি মুসেবেনি আগেই ঘোষণা দিয়েছিলেন পদকজয়ীদের গাড়ি, বাড়ি ও মাসিক ভাতার ব্যবস্থা করে দিবেন। মুসেবেনি তার দেওয়া কথা রাখলেন।

অলিম্পিক শেষে দেশে ফেরার কিছুদিনের মধ্যেই পদকজয়ীদের জন্য ব্যবস্থা করা হয়েছে পুরষ্কার। দেওয়া হয়েছে গাড়ি ও বাড়ি। করা হয়েছে মাসিক ভাতার ব্যবস্থাও।

টোকিও অলিম্পিকে আফ্রিকার দেশগুলোর মধ্যে দ্বিতীয় সেরা সাফল্য দেখিয়েছে উগান্ডা। দেশটির হয়ে একটি স্বর্ণ ও একটি রৌপ্য জেতেন জশুয়া চেপতেগেই। ৫ হাজার মিটার দৌড়ে স্বর্ণ জেতেন আর রৌপ্য জেতেন ১০ হাজার মিটার দৌড়ে। অল্পের জন্য মিস করেন ১০ হাজার মিটারে স্বর্ণ। অন্যদিকে, নারীদের ৩ হাজার মিটার স্টেপলচেইজে স্বর্ণ জেতেন পেরুথ চেমুতাই। আর ১০ হাজার মিটার দৌড়ে ব্রোঞ্জপদক জেতেন জ্যাকব কিপলিমো।

এই তিন অ্যাথলেটের প্রত্যেককে মাসিক ভাতা দেওয়া হবে এখন থেকে। এর মধ্যে স্বর্ণজয়ীদের ১৪১৬.৩৩ মার্কিন ডলার, রৌপ্যজয়ীকে ৮৪৯.৮০ মার্কিন ডলার ও ব্রোঞ্জজয়ীকে ২৮৩.২৭ মার্কিন ডলার দেওয়া হবে। চেপতেগেই যেহেতু দুটি পদক পেয়েছেন, তাই দুই পদকের জন্যই আলাদা আলাদা ভাতা দেওয়া হবে। এছাড়া প্রত্যেককে একটি করে গাড়ি উপহার দেওয়া হয়েছে। এছাড়া পদকজয়ীদের পরিবারকে নিয়ে থাকার জন্য বাড়ি বানিয়ে দেওয়া হচ্ছে।



সাতদিনের সেরা