kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

ভারতের বিপক্ষেই মাঠে ফিরলেন 'ভারতীয়' হাসিব হামিদ

অনলাইন ডেস্ক   

১২ আগস্ট, ২০২১ ২১:০০ | পড়া যাবে ২ মিনিটে



ভারতের বিপক্ষেই মাঠে ফিরলেন 'ভারতীয়' হাসিব হামিদ

লর্ডস টেস্টে নামার আগে অনুশীলনে হাসিব হামিদ। ছবি : এএফপি

তার নামের পাশে ইংল্যান্ডের তৃতীয় কনিষ্ঠতম ক্রিকেটার হিসেবে ফিফটি করার রেকর্ড আছে। মাত্র ১৯ বছর বয়সেই ইংল্যান্ডের হয়ে তার টেস্ট অভিষেক হয়েছিল। সেটাও আবার ভারতের বিপক্ষে রাজকোটে। তিনি হাসিব হামিদ। যার বাবার জন্মস্থান ভারতের গুজরাটে। চোটের কারণে দীর্ঘদিন ক্রিকেটের বাইরে ছিলেন হামিদ। আজ লর্ডসে সেই ভারতের বিপক্ষেই তার প্রত্যাবর্তন ঘটল।

২০১৬ সালে রাজকোট টেস্টে অভিষেক হয়েছিল হামিদের। তার বাবা ইসমাইল হামিদের জন্মের আগেই পাকাপাকিভাবে ইংল্যান্ডে চলে যান। ইংল্যান্ডেই জন্ম হয় হামিদের। পড়াশোনা করেন বোল্টনের একটি স্কুলে। ২০১৫ সালে ল্যাঙ্কাশায়ারের হয়ে তার প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয়। ওই ম্যাচের প্রথম ইনিংসে মাত্র ২৮ রান করেছিলেন। এরপরেও পরর বছর তার টেস্ট অভিষেক হয়ে যায়। ভারতের বিপক্ষে সেই সিরিজে হামিদ তিনটি ম্যাচ খেলেছিলেন। ৪৩.৮০ গড়ে করেন ২১৯ রান।

সুন্দর অভিষেকের পরই বিপর্যয়ে পড়েন হামিদ। আঙুলের চোটে ইংল্যান্ডের মূল দল থেকে ছিটকে যান। পাঁচ বছর পর আজ লর্ডসে সেই ভারতের বিপক্ষে টেস্ট দিয়েই তার প্রত্যাবর্তন ঘটল। মাইকেল আথারটনের পর ল্যাঙ্কাশায়ার থেকে তিনিই প্রথম ক্রিকেটার যিনি জাতীয় দলের ওপেনার হয়েছেন। ৫ বছর আগে ভারতের বিপক্ষে ওপেনার হিসেবই দুটি ফিফটি করেছিলেন। চলতি লর্ডস টেস্টে অবশ্য ইংলিশ  দলে রোরি বার্নস, ডম সিবলিরা আছেন। তাই হামিদের ওপেন করা হবে কিনা তা নিশ্চিত নয়।



সাতদিনের সেরা