kalerkantho

শুক্রবার । ৬ কার্তিক ১৪২৮। ২২ অক্টোবর ২০২১। ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

লা লিগার যে আইনের কারণে বার্সা ছাড়তে হলো মেসিকে

অনলাইন ডেস্ক   

৬ আগস্ট, ২০২১ ১৬:০৮ | পড়া যাবে ২ মিনিটে



লা লিগার যে আইনের কারণে বার্সা ছাড়তে হলো মেসিকে

ছবি : এএফপি

বার্সা কর্তৃপক্ষের ৯৯ শব্দের এক বিবৃতি প্রকাশ হওয়ার সঙ্গে সঙ্গেই গোটা ফুটবলবিশ্ব জেনে যায়, লিওনেল মেসি আর বার্সেলোনায় থাকছেন না। শেষ হতে যাচ্ছে ২১ বছরের সম্পর্ক। ৮১০টি ম্যাচে ৬৮৩ গোল, ১০টি লা লিগা শিরোপা, ৭টি কোপা ডেল রে, ৪টি চ্যাম্পিয়নস লিগ, ৩টি ক্লাব ওয়ার্ল্ড কাপ জেতার রেকর্ড এখন অতীত। লা লিগার একটি আইনের কারণেই মেসির সঙ্গে চুক্তি নবায়ন করতে পারেনি বার্সা কর্তৃপক্ষ।

বার্সেলোনা বিবৃতিতে জানিয়েছে, স্প্যানিশ লিগের নিয়ম অনুযায়ী তাদের পক্ষে মেসিকে চুক্তিবদ্ধ করানো সম্ভব হয়নি। স্প্যানিশ লিগ কর্তৃপক্ষ নতুন নিয়ম চালু করেছে যে প্রতিটি ক্লাবকে আয়ের সঙ্গে সংগতি রেখে তাদের ফুটবলারদের বেতন দিতে হবে। কাউকে আকাশছোঁয়া পারিশ্রমিক দেওয়া যাবে না। মেসি অর্ধেক বেতনে খেলতে রাজি হলেও এই নিয়মের কারণে বার্সার পক্ষে তাকে চুক্তিবদ্ধ করানো সম্ভব হয়নি। আর্থিক দিক দিয়ে বার্সেলোনা এখন ধুঁকছে। বিখ্যাত ক্লাবটির এখন কোটি কোটি ডলারের দেনা।

এ কারণেই লা লিগার আইনে ফেঁসে গেছে বার্সা-মেসির চুক্তি। নিয়মের জন্য মেসিকে অর্ধেক বেতনেও তারা চুক্তিবদ্ধ করাতে পারবে না। কিন্তু এর বিরুদ্ধ মতও আছে। অনেকের মতে, বার্সা যদি মেসিকে সত্যিকার অর্থেই চাইত তাহলে আর্থিক দেনার মধ্যেও ৯৬ লাখ ডলার খরচ করে রিয়েল বেটিসের এমার্সনকে চুক্তিবদ্ধ করত না। এ ছাড়া মেমফিস ডিপে এবং সোর্হিও আগুয়েরোকে কিনতেও অনেক টাকা লেগেছে তাদের। সব মিলিয়ে প্রায় পাঁচ কোটি ডলার। তাই প্রশ্ন উঠেছে, বার্সা কি সত্যিই মেসিকে চায়?

গত কয়েক মাস ধরে মেসি এবং তার পরিবারের সঙ্গে কথাবার্তা চালানোর পরে হঠাৎ স্প্যানিশ লিগের নিয়মের কথা কেন উঠছে, সেটা নিয়েও প্রশ্ন উঠেছে। এই নিয়ম তো অনেক দিন ধরেই বহাল আছে। সব মিলিয়ে লা লিগা কর্তৃপক্ষ এবং বার্সেলোনা বোর্ডের ওপর খেপেছেন সমর্থকরা। বার্সেলোনা ক্লাবটির এই আর্থিক দুরবস্থার জন্য দায়ী সাবেক সভাপতি বার্তামেউ। তা ছাড়া করোনার কারণে খেলা বন্ধ হওয়ায় বিপুল ক্ষতি হয়েছে। দিন শেষে এটাই বাস্তবতা- মেসি আর বার্সেলোনায় থাকছেন না।



সাতদিনের সেরা