kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

টোকিও অলিম্পিক : ফুটবলের ফাইনালে ব্রাজিলের সঙ্গী স্পেন

অনলাইন ডেস্ক   

৩ আগস্ট, ২০২১ ২১:২১ | পড়া যাবে ২ মিনিটে



টোকিও অলিম্পিক : ফুটবলের ফাইনালে ব্রাজিলের সঙ্গী স্পেন

টোকিও অলিম্পিক ফুটবলের সেমিফাইনালে জাপানের সোনা জেতার স্বপ্ন ভেস্তে দিল স্পেন। দুর্দান্ত খেলেও অতিরিক্ত সময়ের শেষ মুহূর্তের গোলে স্পেনের বিপক্ষে ১-০ ব্যবধানে হারে স্বাগতিকরা। এ ম্যাচ জিতে ফাইনালে ব্রাজিলের সঙ্গী হলো স্পেন।

মঙ্গলবার জাপানের সাইতামা স্টেডিয়ামে ম্যাচের শুরু থেকেই আক্রমণাত্মক ছিল স্পেন। অপরদিকে স্বাগতিকরাও কোনো অংশে কম ছিল না। ম্যাচের ২৮তম মিনিটে স্প্যানিশ অধিনায়ক মেরিনোর পাস খুঁজে পায় গেতাফে ফরোয়ার্ড কুকুরেল্লা, কিন্তু জাপানিজ ডিফেন্ডারদের দেয়াল ভেদ করতে পারেননি তিনি। এরপর কয়েকবার আক্রমণে গেলেও স্বাগতিকদের গোলপোস্টে লক্ষ্যভেদ করতে পারেনি স্পেন। গোলশূন্য ম্যাচ নিয়েই বিরতিতে যায় দু’দল।

বিরতি থেকে ফিরে আবারও আক্রমণে যায় স্পেন। ৫৫তম মিনিটে কুকুরেল্লার পা থেকে বল পান মিডফিল্ডার মেরিনো। কিন্তু বল নিয়ন্ত্রণের আগেই জাপানিজ ডিফেন্ডার ইয়োসিদার ট্যাকলের শিকার হন তিনি। এতে পেনাল্টি পাওয়ার কথা থাকলেও ভিএআরের কারণে ভাগ্য সহায় হয়নি স্প্যানিশদের।  

এরপর একের পর এক আক্রমণ করতে থাকলেও প্রথমার্ধের মতো এই অর্ধেও স্বাগতিকদের ডিফেন্ডারদের দেয়াল ভেদ করতে পারেনি স্পেন। অপরদিকে কয়েকবার কাউন্টারে গিয়ে সুযোগ হারায় জাপান। শেষপর্যন্ত গোলশূন্য ম্যাচটি গড়ায় অতিরিক্ত সময়ে।

ইনজুরি সময়ের প্রথমার্ধে গোল না পেলেও দ্বিতীয়ার্ধের ১১৬ মিনিটে মার্কো অ্যাসেনসিওর গোলে এগিয়ে যায় স্পেন। দারুণ এক পাস থেকে গোলটি করে স্পেনের সোনা জেতার স্বপ্ন বাঁচিয়ে রাখেন রিয়াল মাদ্রিদের এ ফরোয়ার্ড।

সেমিফাইনালের অপর ম্যাচে টাইব্রেকারে মেক্সিকোকে হারিয়ে ফাইনাল নিশ্চিত করে ব্রাজিল। আগামী ৭ আগস্ট অলিম্পিক ফুটবলের ফাইনালে সেলেকাওদের বিপক্ষে মাঠে নামবে ১৯৯২ সালের চ্যাম্পিয়নরা।



সাতদিনের সেরা