kalerkantho

রবিবার । ৪ আশ্বিন ১৪২৮। ১৯ সেপ্টেম্বর ২০২১। ১১ সফর ১৪৪৩

অলিম্পিকে ৭টি পদক জিতে অজি সাঁতারুর অসামান্য রেকর্ড

অনলাইন ডেস্ক   

১ আগস্ট, ২০২১ ১২:৩৯ | পড়া যাবে ২ মিনিটে



অলিম্পিকে ৭টি পদক জিতে অজি সাঁতারুর অসামান্য রেকর্ড

ছবি : এএফপি

টোকিও অলিম্পিকে পদক জিতে অস্ট্রেলিয়ার সবচেয়ে সফল অলিম্পিয়ানের তকমা ছিনিয়ে নিলেন এমা ম্যাককেয়ন। ২৭ বছর বয়সী এই অস্ট্রেলিয়ান সাঁতারু টোকিও অলিম্পিক থেকে ৪টি সোনা-সহ মোট ৭টি পদক জিতেছেন। মেয়েদের ৪x১০০ মিটার মেডলি ব়্যালিতে অস্ট্রেলিয়া সোনা জয়ের সঙ্গে সঙ্গেই ইতিহাসে জায়গা করে নেন এমা। একটি অলিম্পিকের সাঁতার থেকে ৭টি পদক জয়ী তিনিই একমাত্র নারী অ্যাথলেট!

রেকর্ড গড়ার পথে ম্যাককেয়ন ভেঙে দেন জার্মানির ক্রিশ্চিন ওটো ও আমেরিকার নাতালি কাফলিনের একটি অলিম্পিকের সাঁতারে সবচেয়ে বেশি ৬টি করে পদক জয়ের রেকর্ড। ক্রিশ্চিন ১৯৮৮ অলিম্পিকে ৬টি সোনা জিতেছিলেন। নাতালি ২০০৮ অলিম্পিকে ১টি সোনা, ২টি রুপা ও ৩টি ব্রোঞ্জ পদক জিতেন। ম্যাককেয়নের জেতা পদকগুলো হলো- ৫০ মিটার ফ্রি-স্টাইল (সোনা), ১০০ মিটার ফ্রি-স্টাইল (সোনা), ৪x১০০ মিটার ফ্রি-স্টাইল (সোনা), ৪x১০০ মিটার মেডলি ফ্রি-স্টাইল (সোনা), ১০০ মিটার বাটারফ্লাই (ব্রোঞ্জ), ৪x১০০ মিটার ফ্রি-স্টাইল (ব্রোঞ্জ) এবং  ৪x১০০ মিটার মিক্সড মেডলি।

এবার সাতটি পদক জয়ের সুবাদে অলিম্পিকে এমার মোট পদক সংখ্যা দাঁড়াল ১১টি। তিনি রিও অলিম্পিকে ১টি সোনা, ২টি রুপা এবং ১টি ব্রোঞ্জ পদক জিতেছিলেন। এই নিরিখে এমা অস্ট্রেলিয়ার সর্বকালের সফল অলিম্পিয়ানে পরিণত হয়েছেন। তার পেছনে পড়ে গেছেন কিংবদন্তি সাঁতারু ইয়ান থর্প এবং লেইজেল জোনস। এই দুজন অস্ট্রেলিয়ার হয়ে সবচেয়ে বেশি ৯টি করে অলিম্পিক পদক জয়ের রেকর্ড এতদিন অক্ষত রেখেছিলেন।



সাতদিনের সেরা