kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

সবচেয়ে ছোট দেশ হিসেবে অলিম্পিক পদক জয়

অনলাইন ডেস্ক   

৩০ জুলাই, ২০২১ ১৪:১৮ | পড়া যাবে ২ মিনিটে



সবচেয়ে ছোট দেশ হিসেবে অলিম্পিক পদক জয়

টোকিও অলিম্পিকে গতকাল বৃহস্পতিবার মেয়েদের শুটিং ট্র্যাপে ব্রোঞ্জ জিতেছেন আলেসান্দ্রা পেরেল্লি। এর মাধ্যমেই অলিম্পিকের ইতিহাসে সবচেয়ে ছোট দেশ হিসেবে পদক জয়ের কীর্তি গড়ল সান মারিনো। বাংলাদেশ যেখানে ১৮ কোটি জনসংখ্যা নিয়েও কোনোদিন একটা অলিম্পিক পদক জিততে পারেনি, সেখানে মাত্র ৩৪ হাজার জনসংখ্যার দেশ সান মারিনো জিতে নিল অলিম্পিক পদক! 

১৯৬০ সাল থেকেই অলিম্পিকে প্রতিদ্বন্দ্বিতা করছে সান মারিনো। ২০১২ লন্ডন গেমসে সান মারিনোর ইতিহাসে প্রথম অ্যাথলেট হিসেবে অলিম্পিকের যেকোনো ইভেন্টে চতুর্থ স্থানে উঠে এসেছিলেন পেরেল্লি। অবশেষে ১৪টি আসরের পর প্রথম অলিম্পিক পদক পেল ইতালির ভুখণ্ড বেষ্টিত ছোট্ট দেশটি। এই ইভেন্টে সোনা জিতেছেন স্লোভাকিয়ার রেহাক স্টেফেচকোভা। আর রুপা জিতেছেন যুক্তরাস্ট্রের কাইল ব্রাউনিং। 

পেরেল্লির আগে সান মারিনোর হয়ে অলিম্পিকে সেরা সাফল্য ছিল ফ্রান্সেসকো ন্যানির। ১৯৮৪ লস অ্যাঞ্জেলেস অলিম্পিকে ৫০ মিটার রাইফেল প্রনে তিনি পঞ্চম হয়েছিলেন। পদক জয়ের পর আবেগ ধরে রাখতে পারেননি পেরেল্লি। চোখের জল মুছতে মুছতে তিনি বলেন, 'ভীষণ গর্ব হচ্ছে। কারণ, আমরা সবাই চেষ্টা করে এ পর্যন্ত পৌঁছেছি। লন্ডনে পদক পাওয়ার খুব কাছাকাছি গিয়েও বিজয়মঞ্চে উঠতে পারিনি। এবার পেরেছি। এটা আমার দেশের জন্য প্রথম পদক। আমার দেশটা খুব ছোট হতে পারে, কিন্তু ভীষণ গর্বিত।'



সাতদিনের সেরা