kalerkantho

সোমবার  । ১২ আশ্বিন ১৪২৮। ২৭ সেপ্টেম্বর ২০২১। ১৯ সফর ১৪৪৩

বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতলেন দক্ষিণ আফ্রিকার তাতানা

অনলাইন ডেস্ক   

৩০ জুলাই, ২০২১ ১২:২০ | পড়া যাবে ২ মিনিটে



বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতলেন দক্ষিণ আফ্রিকার তাতানা

ছবি : এএফপি

ফুটবলের শহর বার্সেলোনায় অনুষ্ঠিত ২০১৩ বিশ্ব চ্যাম্পিয়নশিপে মেয়েদের ২০০ মিটার ব্রেস্ট স্ট্রোক ২ মিনিট ১৯.১১ সেকেন্ডে শেষ করে বিশ্ব রেকর্ড গড়েছিলেন ডেনমার্কের রিকে মোলের পেডেরসেন। ৮ বছর পর সেই রেকর্ড আজ ভেঙে গেল। টোকিও অলিম্পিকে নতুন বিশ্বরেকর্ড গড়ে সোনা জিতে নিয়েছেন দক্ষিণ আফ্রিকার সাঁতারু তাতানা শোয়েনমেকার।

১০০ মিটার ব্রেস্ট স্ট্রোকে রুপাজয়ী শোয়েনমেকার হিটেই বিশ্ব রেকর্ড ভাঙার ইঙ্গিত দিয়েছিলেন। ফাইনালে এসে তিনি তা করে দেখালেন। ২ মিনিট ১৮.৯৫ সেকেন্ডে সাঁতার শেষ করে সোনার পদক জিতে নেন শোয়েনমেকার। টোকিও অলিম্পিকে দক্ষিণ আফ্রিকার এটাই প্রথম সোনার পদক জয়। পদক নিশ্চিত হওয়ার পর তিনি আবেগ ধরে না রাখতে পেরে কেঁদে ফেলেন। এসময় বাকি সাঁতারুরা এসে শোয়েনমেকারকে অভিনন্দন জানান।

তার প্রতিদ্বন্দ্বী এই ইভেন্টের ১০০ মিটারে বিশ্ব রেকর্ডধারী যুক্তরাস্ট্রের লিলি কিং  ২ মিনিট ১৯.৯২ সেকেন্ডে সাঁতার শেষ করে রুপা জিতেছেন। আর ২ মিনিট ২০.৮৪ সেকেন্ডে সাঁতার শেষ করে ব্রোঞ্জ জিতেছেন অ্যানি লেজর। ২৫ বছরে অলিম্পিকে প্রথম নারী হিসেবে দক্ষিণ আফ্রিকাকে সাঁতারে সোনা এনে দিলেন শোয়েনমেকার। ১৯৯৬ আটলান্টা অলিম্পিকের সাঁতারে ১০০ মিটার ও ২০০ মিটারের ব্রেস্ট স্ট্রোকে সোনা জিতেছিলেন দক্ষিণ আফ্রিকার পেনি হেইনস।



সাতদিনের সেরা