kalerkantho

বুধবার । ৭ আশ্বিন ১৪২৮। ২২ সেপ্টেম্বর ২০২১। ১৪ সফর ১৪৪৩

টোকিও অলিম্পিক: হঠাৎ সরে দাঁড়ালেন সেরা মার্কিন জিমনাস্ট

অনলাইন ডেস্ক   

২৮ জুলাই, ২০২১ ১৮:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



টোকিও অলিম্পিক: হঠাৎ সরে দাঁড়ালেন সেরা মার্কিন জিমনাস্ট

প্রচণ্ড মানসিক চাপের ফলে আমেরিকান জিমনাস্ট তারকা এবং চারবার অলিম্পিক সোনা বিজয়ী সিমোন বাইলস টোকিও অলিম্পিকস থেকে সরে দাঁড়িয়েছেন। বাইলস যুক্তরাষ্ট্রের সবচেয়ে খ্যাতনামা জিমনাস্ট। মঙ্গলবার মেয়েদের টিম ফাইনাল থেকে নিজেকে প্রত্যাহার করে নেওয়ার পর তিনি বলছেন, তার মানসিক স্বাস্থ্য পরিচর্যার দিকে তিনি এখন নজর দিতে চান।

মার্কিন অলিম্পিক দলের প্রধান এবং তার সতীর্থ প্রতিযোগীরা তার এই পদক্ষেপের প্রশংসা করেছেন। চব্বিশ-বছর বয়সী সিমোন বাইলস টোকিওতে ব্যক্তিগত ইভেন্টের সবগুলোতে ফাইনালে পৌঁছেছিলেন। একটি ইভেন্টের হিটে তিনি খুব একটা ভালো করতে পারেননি।
আজ বৃহস্পতিবার তার অল-অ্যারাউন্ড শিরোপা লড়াইয়ের কথা ছিল। কিন্তু অলিম্পিক ভল্ট ইভেন্টে তার পয়েন্ট খুবই কমে গিয়েছিল। এরপরই তিনি প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্ত নেন।

একপর্যায়ে তিনি অলিম্পিক অ্যারেনা থেকে বেরিয়ে গেলেও পরে সতীর্থদের সমর্থন জানানোর জন্য ফিরে আসেন। টোকিওতে বাইলস তার ষষ্ঠ অলিম্পিক মেডাল জয় করেন। অলিম্পিক এবং বিশ্ব চ্যাম্পিয়ন - সব মিলিয়ে তিনি এ পর্যন্ত ৩০টি পদক জিতেছেন। প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর সিদ্ধান্তকে তার অনেক সতীর্থ খেলোয়াড় সাহসী বলে প্রশংসা করেছেন। 

মঙ্গলবারের দুর্বল পারফরমেন্সের পর তিনি বলেন, এরপর আমি আর এগুতে চাইনি। আমার মানসিক স্বাস্থ্যের দিকে এখন নজর দিতে হবে। আমার মনে হচ্ছে এ মুহূর্তে ক্রীড়া জগতের ওপর মানসিক চাপ অনেক বেশি। আমাদের দেহ এবং মন - দুটোকেই ভালো রাখতে হবে। সারা দুনিয়া যেটা চায় শুধু তার দিকে নজর দিলেই হবে না। আমরা শুধু অ্যাথলেট না, আমরা একই সঙ্গে মানুষ।

সিমোন বাইলসের এই সিদ্ধান্তের পর ২০১৬ সালের হকি স্বর্ণ পদক বিজয়ী স্যাম কুয়েক বলেন, ‘টোকিওর প্রতিযোগিতা থেকে সরে দাঁড়ানোর জন্য সারা দুনিয়া যখন তাকে দোষারোপ করছে তখন বুঝতে হবে যে সারা বিশ্বের চোখ যখন আমাদের ওপর থাকে, যে ধরনের চাপের মধ্যে আমরা থাকি, তার ফল ভালো হয় না।’

সূত্র: বিবিসি বাংলা।



সাতদিনের সেরা