kalerkantho

রবিবার । ১১ আশ্বিন ১৪২৮। ২৬ সেপ্টেম্বর ২০২১। ১৮ সফর ১৪৪৩

অলিম্পিকে পদক জিতে বিপুল পুরস্কার পাচ্ছেন মীরাবাঈ

অনলাইন ডেস্ক   

২৫ জুলাই, ২০২১ ১১:৫৮ | পড়া যাবে ২ মিনিটে



অলিম্পিকে পদক জিতে বিপুল পুরস্কার পাচ্ছেন মীরাবাঈ

ছবি : এএফপি

টোকিও অলিম্পিকে ইতিহাস গড়ার পর ভারতীয় ভরোত্তলক মীরাবাঈ চানুকে পুরস্কৃত করছে দেশটির অলিম্পিক অ্যাসোসিয়েশন। আগেই বলা হয়েছিল, টোকিও অলিম্পিকে সোনাজয়ী তারকাদের ৭৫ লক্ষ রুপির আর্থিক পুরস্কার দেওয়া হবে। এর সঙ্গে জাতীয় স্পোর্টস ফেডারেশনসের পক্ষ থেকে মিলবে আরো ২৫ লক্ষ বোনাস। রুপা এবং ব্রোঞ্জজয়ীদের ক্ষেত্রে এই আর্থিক পুরস্কার যথাক্রমে ৪০ এবং ২৫ লক্ষ।

শুধু খেলোয়াড়ই নয়; কোচদেরও পুরস্কার দেওয়া হচ্ছে। মীরাবাঈয়ের কোচ কোচ বিজয় শর্মাকে ১০ লক্ষ রুপি পুরস্কার দেওয়া হবে। ভারতীয় অলিম্পিক সংস্থা গতকাল শনিবার এই ঘোষণা দিয়েছে। আইওএ সচিব জেনারেল রাজীব মেহতা বলেছেন, 'অলিম্পিক পদকপ্রাপ্ত অ্যাথলেদের প্রশিক্ষণের জন্য কোচদেরও পুরস্কৃত করা হবে। দিন রাত প্রচুর পরিশ্রম করে তারা অ্যাথলেদের গাইড করে যাচ্ছেন। অ্যাথলেদের মতো তারাও জীবনে অনেককিছু উৎসর্গ করেছেন।'

এছাড়া অলিম্পিকে অংশগ্রহণকারী জাতীয় অ্যাথলেদের প্রত্যেককে ১ লক্ষ রুপি করে দেওয়া হবে। আর পদক জিতলেই ন্যাশনাল স্পোর্টস ফেডারেশনের পক্ষ থেকে মিলবে ৩০ লক্ষ করে বোনাস। উল্লেখ্য, গতকাল শনিবার চলতি টোকিও অলিম্পিকে ভারতকে প্রথম পদক এনে দেন ভারত্তোলক মীরাবাই চানু।  ৪৯ কিলো বিভাগে রেকর্ড গড়ে প্রথম হয়েছেন চিনের ঝৌ হৌ। তিনি মোট ২১০ কিলোগ্রাম ওজন তোলেন। ২৬ বছর বয়সি চানু তুলেছেন মোট ২০২ কিলোগ্রাম।



সাতদিনের সেরা