kalerkantho

রবিবার । ১৭ শ্রাবণ ১৪২৮। ১ আগস্ট ২০২১। ২১ জিলহজ ১৪৪২

ভেঙেছে সুরক্ষা বলয়; অলিম্পিক শুরুর আগেই আক্রান্ত ৬৭!

অনলাইন ডেস্ক   

২০ জুলাই, ২০২১ ১৭:৩১ | পড়া যাবে ২ মিনিটে



ভেঙেছে সুরক্ষা বলয়; অলিম্পিক শুরুর আগেই আক্রান্ত ৬৭!

ছবি : এএফপি

শুরুর আগেই টোকিও অলিম্পিকের জৈব সুরক্ষা বলয় ভেঙে গেছে। গত শনিবার অলিম্পিকের গেমস ভিলেজে প্রথম করোনা আক্রান্তের কথা জানিয়েছিল কর্তৃপক্ষ। আজ মঙ্গলবার সেই সংখ্যা পৌঁছে গেছে ৬৭-তে! শনিবার টোকিওতে করোনা আক্রান্তের সংখ্যা ছিল ১৪১০। শেষ তিন মাসের মধ্যে যা সর্বোচ্চ। অলিম্পিক শুরুর তিন দিন আগে যা বেশ চিন্তার। বিশেষজ্ঞরা মনে করছেন এক মাসের মধ্যে টোকিওতে দৈনিক আক্রান্তের সংখ্যা ২ হাজার পার করতে পারে!

লন্ডনের কিংস কলেজের জনস্বাস্থ্য বিষয়ের প্রধান কেঞ্জি শিবুয়া মনে করেন, জাপানে ঢোকার আগে সবার ঠিক ভাবে পরীক্ষা করা হয়নি। তাই এই ভয়ানক অবস্থা শুরু হয়েছে। তিনি বলেন, 'এটা খুব স্বাভাবিক যে জৈব সুরক্ষা বলয় ভেঙে গেছে। তবে আমার আরও ভয় করছে জাপানের সাধারণ মানুষের মধ্যে এই সংক্রমণ ছড়িয়ে যাওয়া নিয়ে। আমরা শুধু আশা করতে পারি, ভিলেজের মধ্যে থাকা সংক্রমিতদের থেকে স্থানীয় মানুষদের মধ্যে যেন সংক্রমণ না ছড়ায়।'

বিশ্বের যে দেশগুলি করোনা টিকাকরণে পিছিয়ে রয়েছে তাদের মধ্যে অন্যতম জাপান। দেশটির মাত্র ৩৩ শতাংশ মানুষ টিকা পেয়েছেন। শিবুয়ার মতে, অলিম্পিকের সঙ্গে যুক্ত থাকা বিশাল সংখ্যক মানুষকে নিয়ন্ত্রণ করাও বেশ কঠিন। অলিম্পিক কমিটির প্রধান থমাস বাক গত সপ্তাহে বলেছিলেন নিয়মিত পরীক্ষা এবং কোয়ারেন্টিন অলিম্পিককে করোনা মুক্ত রাখবে। শিবুয়ার মতে, এই ধরনের মন্তব্য মানুষকে আরও রাগিয়ে দেবে। কারণ বাস্তবের সঙ্গে এর কোনো মিল নেই। তাই টোকিও অলিম্পিক নিয়ে দুশ্চিন্তার যথেষ্ট কারণ আছে।



সাতদিনের সেরা