kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

৭২৬ মিনিট গোল না খাওয়ার নতুন রেকর্ড

অনলাইন ডেস্ক   

৮ জুলাই, ২০২১ ১৩:৪২ | পড়া যাবে ২ মিনিটে



৭২৬ মিনিট গোল না খাওয়ার নতুন রেকর্ড

ইংলিশ গোলকিপার জর্ডান পিকফোর্ড। ছবি : এএফপি

ইউরোর মঞ্চে গতকাল বুধবার ওয়েম্বলিতে দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হয়েছিল ইংল্যান্ড এবং ডেনমার্ক। নির্ধারিত ৯০ মিনিটের খেলায় ছিল ১-১ সমতা। অতিরিক্ত সময়ে হ্যারি কেইনের পেনাল্টি শ্যুটআউটে ২-১ ব্যবধানে জয় নিশ্চিত হয় স্বাগতিকদের। এই ম্যাচেই চলতি ইউরো কাপে প্রথম গোল খেল ইংল্যান্ড। তার পাঁচ মিনিট আগে রেকর্ড গড়েন ইংলিশ গোলকিপার জর্ডান পিকফোর্ড।

ম্যাচের ২৫ মিনিট পার হতেই ইংল্যান্ডের গোলকিপার হিসেবে সবচেয়ে বেশি সময় গোল না খাওয়ার রেকর্ড গড়েন পিকফোর্ড। ইংল্যান্ডের জার্সি গায়ে তিনি ৭২১ মিনিট গোল খাননি। ইংল্যান্ডের ফুটবলে আগের রেকর্ড ছিল গর্ডন ব্যাঙ্কসের। ১৯৬৬ সালের মে থেকে জুলাই মাস সময়ের মধ্যে ৭২০ মিনিট গোল হজম না করে ছিলেন ব্যাঙ্কস। এই রেকর্ড করার পাঁচ মিনিটের মধ্যে অবশ্য গোল হজম করতে হয় পিকফোর্ডকে। অর্থাৎ ইংল্যান্ডের ফুটবলে সবচেয়ে বেশি সময় গোল না খাওয়ার নতুন রেকর্ড হল ৭২৬ মিনিট।

এবার গ্রুপ পর্বে ক্রোয়েশিয়া, স্কটল্যান্ড এবং চেক প্রজাতন্ত্রের বিপক্ষে ম্যাচ ছিল ইংল্যান্ডের। এই তিন ম্যাচে পিকফোর্ডকে গোল খেতে হয়নি। ক্রোয়েশিয়া এবং চেক প্রজাতন্ত্রকে ১-০ গোলে হারিয়েছিল ইংল্যান্ড। স্কটল্যান্ডের সঙ্গে তাদের ম্যাচ গোলশূন্য ভাবে শেষ হয়েছিল। এরপর প্রি-কোয়ার্টার ফাইনালে ইংল্যান্ড ২-০ ব্যবধানে হারিয়েছিল জার্মানিকে। কোয়ার্টার ফাইনালে তারা ৪-০ ব্যবধানে হারায় ইউক্রেনকে। ফাইনালে হ্যারি কেনদের প্রতিপক্ষ ইতালি।



সাতদিনের সেরা