kalerkantho

মঙ্গলবার । ১৩ আশ্বিন ১৪২৮। ২৮ সেপ্টেম্বর ২০২১। ২০ সফর ১৪৪৩

আমির-আশফাক ৮ বছর নিষিদ্ধ

অনলাইন ডেস্ক   

১ জুলাই, ২০২১ ২০:৪১ | পড়া যাবে ২ মিনিটে



আমির-আশফাক ৮ বছর নিষিদ্ধ

আরব আমিরাতের টপ অর্ডার ব্যাটসম্যান আশফাক আহমেদ ও পেসার আমির হায়াতকে সব ধরনের ক্রিকেট থেকে ৮ বছর করে নিষিদ্ধ করেছে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। আইসিসির দুর্নীতি বিরোধী বিধির বেশ কয়েকটি ধারা ভাঙার দায়ে এই দুজনকে বড় ধরনের শাস্তি দেওয়া হয়েছে। যে কারণে অকালেই থেমে গেল তাদের ক্রিকেট ক্যারিয়ার।

২০১৮ সালের জানুয়ারিতে জাতীয় দলের হয়ে আমির-আশফাক দুজনেরই ওয়ানডে অভিষেক হয়েছিল। জাতীয় দলের হয়ে ১৬ ওয়ানডে ও ১২ টি-টোয়েন্টি খেলেছেন আশফাক। ৩৬ বছর বয়সী এই টপ অর্ডার ব্যাটসম্যানের সর্বশেষ ম্যাচ ২০১৯ সালের অক্টোবরে। আর ৩৮ বছর বয়সী পেসার আমির খেলেছেন কেবল ৯ ওয়ানডে ও ৪ টি-টোয়েন্টি।

২০১৯ সালের টি-টোয়েন্টি বিশ্বকাপ বাছাইয়ের ম্যাচে দুর্নীতির পাঁচটি ধারা ভাঙার অভিযোগ ওঠে আমির ও আশফাকের বিরুদ্ধে। পরে গত বছর ১৩ সেপ্টেম্বরে এই দুই জনকে সাময়িক নিষিদ্ধ করে আইসিসি। তাদের বিরুদ্ধে আনিত অভিযোগগুলো হলো- আন্তর্জাতিক ম্যাচ পাতানো বা ম্যাচের ফলাফলে প্রভাব ফেলার জন্য কোনো ঘুষ বা পুরস্কার গ্রহণ। এছাড়া উপহার, অর্থ, আতিথ্য বা সুবিধা গ্রহণ করেও তা প্রকাশ না করা এবং তদন্তকাজে বাধা দেওয়া ও সময়ক্ষেপন। 



সাতদিনের সেরা