kalerkantho

শুক্রবার । ৯ আশ্বিন ১৪২৮। ২৪ সেপ্টেম্বর ২০২১। ১৬ সফর ১৪৪৩

১০০ বলের পর এবার আসছে ৯০ বলের ক্রিকেট!

অনলাইন ডেস্ক   

২৭ জুন, ২০২১ ২১:৫৯ | পড়া যাবে ২ মিনিটে



১০০ বলের পর এবার আসছে ৯০ বলের ক্রিকেট!

টেস্ট, ওয়ানডে আর টি-টোয়েন্টি এখন পুরনো ফরম্যাট। এছাড়া টি-টেন ক্রিকেট, দক্ষিণ আফ্রিকা বোর্ডের থ্রি-টিমস ক্রিকেট এবং ইংল্যান্ডের প্রস্তাবিত দ্য হান্ড্রেডের কথাও সবার জানা। ইনডোর ক্রিকেটের আবহে আলটিমেট ক্রিকেট চ্যালেঞ্জে ব্যাট-বল হাতে গেইল-যুবরাজদের ব্যক্তিগত লড়াইও দেখেছে ক্রিকেটবিশ্ব। এবার ক্রিকেটের আরও একটা নতুন ফরম্যাট সামনে আসতে যাচ্ছে। তবে এজন্য অপেক্ষা করতে হবে আগামী বছর পর্যন্ত।

২০২২ সালে সংযুক্ত আরব আমিরাতে ৯০ বলের ক্রিকেট টুর্নামেন্ট আয়োজন করা হবে। অভিনব এই ক্রিকেট টুর্নামেন্টের নাম দেওয়া হয়েছে 'নাইন্টি ব্যাশ'। এমিরেটস ক্রিকেট বোর্ড এর মধ্যেই নতুন এই ফ্র্যাঞ্চাইজি টুর্নামেন্টকে অনুমোদন দিয়েছে। ক্রিকবাজ জানিয়েছে, নাইন্টি ব্যাশের ভাবনাটা এসেছে আব্দুল রেহমান বুখাতিরের মাথা থেকে। যিনি আশি ও নব্বইয়ের দশকে শারজাকে আন্তর্জাতিক ক্রিকেটের প্রাণকেন্দ্র করে তুলতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন।

গত শুক্রবার আবুধাবিতে আনুষ্ঠানিকভাবে 'নাইন্টি ব্যাশ' ক্রিকেট লিগের ঘোষণা দেওয়া হয়। সেই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন এমিরেটস ক্রিকেট বোর্ডের চেয়ারম্যান শেখ নাহিয়ান বিন মুবারক। তিনিই বোর্ডের পক্ষ থেকে এই প্রস্তাবিত টুর্নামেন্টটিকে ছাড়পত্র দিয়েছেন।

আয়োজকদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছে যে, নাইন্টি ব্যাশ টুর্নামেন্টটি প্রতি বছর আয়োজিত হবে। যার ভেন্যু হবে শারজা ক্রিকেট স্টেডিয়াম।



সাতদিনের সেরা