kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

বিশ্বজয়ের গল্প

ক্যারিয়ারের শেষ ম্যাচে ভাঙা আঙুল নিয়েই লড়েছেন বিজে ওয়াটলিং

অনলাইন ডেস্ক   

২৪ জুন, ২০২১ ২১:৫৭ | পড়া যাবে ২ মিনিটে



ক্যারিয়ারের শেষ ম্যাচে ভাঙা আঙুল নিয়েই লড়েছেন বিজে ওয়াটলিং

মাঠেই একদফা চিকিৎসা দেওয়া হয় বিজে ওয়াটলিংকে। ছবি : টুইটার

ক্যারিয়ারের শেষ ম্যাচে দল হয়েছে বিশ্বচ্যাম্পিয়ন! এর চেয়ে অসাধারণ বিদায় আর কী হতে পারে? কিউই উইকেটকিপার ব্যাটসম্যান বিজে ওয়াটলিং সেই মহাসৌভাগ্যবানদের একজন, যিনি দলকে চ্যাম্পিয়ন করে ক্রিকেটকে বিদায় জানালেন। সাউদাম্পটনে ভারতকে ৮উইকেটে হারিয়ে টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের শিরোপা জিতেছে নিউজিল্যান্ড। তবে আবেগের এই ম্যাচ যে এত যন্ত্রণার হয়ে থাকবে, বিজে ওয়াটলিং সেটা কি কখনো ভেবেছিলেন? 

বিজে ওয়াটলিংয়ের আঙুলের হাড় সরে গেছে, মাঠে ঢুকলেন চিকিৎসক। ছবি : টুইটার

গতকাল বুধবার বুধবার মধ্যাহ্ণ বিরতিতে কিউই ক্রিকেট বোর্ডের সোশ্যাল সাইট অ্যাকাউন্ডটে জানানো হয় এই দুঃসংবাদ। টুইটে বলা হয়, 'বিজে ওয়াটলিংয়ের ডান হাতের অনামিকার হাড় সরে গেছে। তারপরেও তিনি মাঠে নেমেছেন। তবে মাঠে নামার আগে লাঞ্চ সেশনে তার আঙুলের পরিচর্যা করা হয়েছে।' তারপর ধারাভাষ্যকারের আসনে বসে থাকা সাবেক কিউই তারকা ক্রেগ ম্যাকমিলান বলেন, 'বিজে ওয়াটলিংয়ের মানসিকতা ইস্পাতের থেকেও কঠিন।' 

আঙুলে প্রাথমিক চিকিৎসা নিয়ে ফের মাঠে নামছেন বিজে ওয়াটলিং। ছবি : টুইটার

ভারতের স্পিন অল-রাউন্ডার রবীন্দ্র জাদেজাকে রান-আউট করার সময় আঙুলে চোট পান ওয়াটলিং। জাদেজা কেন উইলিয়ামসনের দিকে বল ঠেলে দ্রুত রান নিতে গিয়েছিলেন। তবে নন স্ট্রাইকিং প্রান্তে থাকা ঋষভ পন্থ সেই আবেদন নাকচ করে দেন। তারপরেই ক্রিজের মাঝপথে পৌঁছে গিয়েও দ্রুত স্ট্রাইকিং প্রান্তে ফিরে আসেন। সেই সময়েই জাদেজার প্রান্তে বল ছোঁড়েন কিউই অধিনায়ক কেন উইলিয়ামসন। সেই বল স্ট্যাম্পে লাগানোর সময় তাড়াহুড়োয় আঙুলের হাড় সরে যায় উইকেটকিপার ওয়াটলিংয়ের। 

ভাঙা আঙুলে ব্যান্ডেজ বাঁধা, মুখে বিশ্বজয়ের আনন্দ। ছবি : টুইটার

৩৫  বছর বয়সী ওয়াটলিং প্রচণ্ড ব্যথা সত্ত্বেও মাঠ ছাড়তে চাননি। লাঞ্চের পরে আবার তাকে উইকেটের পিছনে দেখা গেছে। শেষবার মাঠে নামার আগে তাকে বিদায়ী শুভেচ্ছাও জানিয়েছে প্রতিপক্ষ দল। ৭৩ টেস্টে এখনো পর্যন্ত ৮টি সেঞ্চুরিসহ করেছেন ৩৭৯০ রান। এছাড়া ২৮টি ওয়ানডে, ৫টি টি-টোয়েন্টি খেলে করেছেন যথাক্রমে ৫৭৩, ৩৮ রান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে সফলতম উইকেটকিপারদের তালিকায় নবম স্থানে আছেন ওয়াটলিং। তার নামের পাশে আছে ২৬৩টি ডিসমিসাল।



সাতদিনের সেরা