kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

কেশব মহারাজের হ্যাটট্রিকে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

অনলাইন ডেস্ক   

২২ জুন, ২০২১ ১৮:৫৫ | পড়া যাবে ২ মিনিটে



কেশব মহারাজের হ্যাটট্রিকে দক্ষিণ আফ্রিকার সিরিজ জয়

হ্যাটট্রিকের পর কেশব মহারাজের উদযাপন। ছবি : এএফপি

স্পিনার কেশব মহারাজের হ্যাটট্টিকের দিনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজ জয় নিশ্চিত করল সফরকারী দক্ষিণ আফ্রিকা। সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে দক্ষিণ আফ্রিকা ১৫৮ রানের বড় ব্যবধানে হারিয়েছে ওয়েস্ট ইন্ডিজকে। প্রথম টেস্ট ইনিংস ও ৬৩ রানে জিতেছিল প্রোটিয়ারা। ফলে দুই ম্যাচের টেস্ট সিরিজ তারা জিতে নিল ২-০ ব্যবধানে। ২৯ বছর ধরে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে টেস্ট সিরিজ জিতেই চলেছে প্রোটিয়ারা।

সেন্ট লুসিয়ায় সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্ট জিততে ম্যাচের বাকী দুই দিনে ৩০৯ রান করতে হতো স্বাগতিক ওয়েস্ট ইন্ডিজকে। আর দক্ষিণ আফ্রিকার প্রয়োজন ছিল প্রতিপক্ষের ১০ উইকেট। ৩২৪ রানের জয়ের টার্গেটে তৃতীয় দিন শেষে বিনা উইকেটে ১৫ রান করেছিল ওয়েস্ট ইন্ডিজ। অধিনায়ক ক্রেইগ ব্রাথওয়েট ৫ ও কাইরেন পাওয়েল ৯ রানে অপরাজিত ছিলেন। চতুর্থ দিন দক্ষিণ আফ্রিকার পেসার কাগিসো রাবাদা ও স্পিনার মহারাজের ঘুর্ণিতে ১৬৫ রানেই অল-আউট হয় ওয়েস্ট ইন্ডিজ। দলের পক্ষে সর্বোচ্চ ৫১ রান করেন পাওয়েল।

ওয়েস্ট ইন্ডিজের দ্বিতীয় ইনিংসের ৩৭তম ওভারের তৃতীয়, চতুর্থ ও পঞ্চম বলে যথাক্রমে- কাইরন পাওয়েল, জেসন হোল্ডার ও জশুয়া ডি সিলভাকে আউট করেন কেশব মহারাজ। দক্ষিণ আফ্রিকার দ্বিতীয় বোলার ও প্রথম স্পিনার হিসেবে তিনি টেস্টে হ্যাটট্টিক করলেন। আর ক্রিকেট ইতিহাসের ৪৬তম ক্রিকেটার হিসেবে কেশব মহারাজ এই কীর্তি গড়েছেন। ১৯৬০ সালে লর্ডসে ইংল্যান্ডের বিপক্ষে দক্ষিণ আফ্রিকার প্রথম ক্রিকেটার হিসেবে টেস্ট হ্যাটট্রিক করেছিলেন পেসার জিওফ গ্রিফিন।

৬১ বছর পর দ্বিতীয়বারের মতো কোনো দক্ষিণ আফ্রিকান ক্রিকেটার টেস্টে হ্যাটট্রিক করলেন। এ ম্যাচের সেরা হয়েছেন তরুণ পেস তারকা কাগিসো রাবাদা। আর সিরিজ সেরা হয়েছেন কুইন্টন ডি কক। আগামী ২৭ জুন থেকে পাঁচ ম্যাচের টি-টোয়েন্টি সিরিজে মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ ও দক্ষিণ আফ্রিকা। 



সাতদিনের সেরা