kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

ফিনল্যান্ডের স্বপ্ন ভেঙে গ্রুপ সেরা বেলজিয়াম

অনলাইন ডেস্ক   

২২ জুন, ২০২১ ০৮:০২ | পড়া যাবে ৩ মিনিটে



ফিনল্যান্ডের স্বপ্ন ভেঙে গ্রুপ সেরা বেলজিয়াম

গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে জিতে আগেই নকআউট পর্ব নিশ্চিত করেছিল হট ফেভারিট বেলজিয়াম। অপেক্ষা ছিল কেবল শেষ ম্যাচের আনুষ্ঠানিকতার এবং গ্রুপ চ্যাম্পিয়ন হওয়ার। রাশিয়ার সেন্ট পিটার্সবুর্গে সোমবার রাতে নিজেদের শেষ ম্যাচে ফিনল্যান্ডকে ২-০ গোলের ব্যবধানে হারিয়ে সেটিও নিশ্চিত করলো এডেন হ্যাজার্ড-রোমেলো লুকাকুরা।

বেলজিয়ামের হয়ে এদিন একটি গোল করেন লুকাকু। আরেকটি আসে ফিনল্যান্ডের হ্রাডেকির আত্মঘাতী গোল থেকে। গ্রুপ পর্বের তিনটি ম্যাচ জিতে ৯ পয়েন্ট নিয়ে চ্যাম্পিয়ন হয়ে পরের পর্বে নাম লেখালো বেলজিয়াম। আর বেলজিয়ামের কাছে দুই গোলের ব্যবধানে হেরে গোল ব্যবধানে পিছিয়ে থাকায় গ্রুপ-বি তিন নম্বরে নেমে গেল ফিনল্যান্ড। আর তাতেই পরের পর্বে খেলার জন্য সরাসরি টিকিত পেল না ফিনিশিরা।

একই সময়ে শুরু হওয়া অন্য ম্যাচে রাশিয়াকে উড়িয়ে দিয়েছে ডেনমার্ক। সেই ফল বিবেচনায় নিজেদের ম্যাচে ড্র করলেই চলতো ফিনিশদের, ৭৪তম মিনিট পর্যন্ত সেই পথেই ছিল তারা; কিন্তু এরপরই হয়ে গেল ছোট্ট এক ভুল। বলা যায়, দলটির গ্রুপ রানার্সআপ হওয়ার সম্ভাবনা তাতেই শেষ হয়ে যায়।

তিন রাউন্ড শেষে বেলজিয়ামের পয়েন্ট ৯। ডেনমার্ক, ফিনল্যান্ড ও রাশিয়ার পয়েন্ট সমান ৩ করে, তবে গোল ব্যবধানে এগিয়ে দুইয়ে ক্রিশ্চিয়ান এরিকসেনের দল ডেনমার্ক।

আগের ম্যাচের একাদশে আটটি পরিবর্তন এনে মাঠে নামা বেলজিয়াম প্রথমার্ধে প্রায় ৬০ শতাংশ সময় বল দখলে রেখে একচেটিয়া চাপ ধরে রাখে। তবে প্রতিপক্ষের জমাট রক্ষণে সুবিধা করতে পারেনি শুরু থেকে উজ্জ্বল লুকাকু, এদেন আজার ও টিএনএজার জেরেমি দোকু।

৩৭তম মিনিটে কেভিন ডে ব্রুইনের ক্রস ডি-বক্সে দারুণ পজিশনে পেয়ে গোলরক্ষক বরাবর হেড করেন লুকাকু। পাঁচ মিনিট পর দোকুর জোরালো কোনাকুনি শট ঝাঁপিয়ে ফেরান গোলরক্ষক। বিরতির ঠিক আগে ডি-বক্সে বল পেলেও শরীরের ভারসাম্য রাখতে না পেরে পড়ে যান চোট কাটিয়ে শুরুর একাদশে ফেরা আজার।

দ্বিতীয়ার্ধের শুরুতে রিয়াল মাদ্রিদ তারকা আজারের শট রুখে দেন ফিনল্যান্ড গোলরক্ষক লুকাস। ৬৫তম মিনিটে ডে ব্রুইনের পাস পেয়ে জালে বল পাঠান লুকাকু। তবে কিঞ্চিৎ ব্যবধানে অফসাইডে ছিলেন তিনি।

৭৪তম মিনিটে ম্যাচের মোড় ঘুরে যায়। ডে ব্রুইনের কর্নারে টমাস ভারমালেনের হেড ঠেকানোর চেষ্টা করেননি গোলরক্ষক লুকাস, বল পোস্টের ওপরের দিকে লেগে ফেরার পথে তার হাতে লেগে গোললাইন পেরিয়ে যায়। এর সাত মিনিট পরেই ম্যাচ থেকে ছিটকে যায় ফিনল্যান্ড। ডে ব্রুইনের পাস পেয়ে আসরে নিজের তৃতীয় গোলটি করেন ইন্টার মিলান তারকা লুকাকু।

কোয়ার্টার-ফাইনালে ওঠার লড়াইয়ে ডেনমার্ক খেলবে ওয়েলসের বিপক্ষে। আর সেখানে বেলজিয়ামের প্রতিপক্ষ হবে চার সেরা তৃতীয় দলের একটি। 



সাতদিনের সেরা