kalerkantho

বৃহস্পতিবার । ১৪ শ্রাবণ ১৪২৮। ২৯ জুলাই ২০২১। ১৮ জিলহজ ১৪৪২

কপিল দেবকে টপকে অনন্য নজির ইশান্ত শর্মার!

অনলাইন ডেস্ক   

২১ জুন, ২০২১ ০৭:৪৫ | পড়া যাবে ২ মিনিটে



কপিল দেবকে টপকে অনন্য নজির ইশান্ত শর্মার!

কপিল দেব ও ইশান্ত শর্মা।

কয়েক বছর ধরেই দেশে ও দেশের বাইরে ভারতীয় পেস আক্রমণের নেতৃত্ব দিচ্ছেন অভিজ্ঞ ফাস্ট বোলার ইশান্ত শর্মা। এবার বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের মঞ্চে কিংবদন্তি কপিল দেবের অনন্য এক রেকর্ড নিজের করে নিলেন দিল্লির এই পেসার। প্রয়োজন ছিল একটি মাত্র উইকেট। সাউদাম্পটনে তৃতীয় দিনের শেষবেলায় ডেভন কনওয়ের মূল্যবান উইকেটটি তুলে নিয়ে ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ককে পেছনে ফেললেন ইশান্ত।

এত দিন ভারতীয় বোলারদের মধ্যে ইংল্যান্ডের মাটিতে সবচেয়ে বেশি টেস্ট উইকেট নেওয়ার রেকর্ডটি যৌথভাবে ভাগাভাগি করছিলেন কপিল দেব ও ইশান্ত শর্মা। টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে দুজনেই ইংল্যান্ডের মাটিতে ৪৩টি করে উইকেট নিয়েছিলেন। রবিবার (২০ জুন) কনওয়েকে ফিরিয়ে ইশান্ত এককভাবে রেকর্ডটি নিজের দখলে নিলেন। ইংল্যান্ডের মাটিতে ইশান্ত শর্মার টেস্ট উইকেট সংখ্যা দাঁড়াল ৪৪।

শুধু ইংল্যান্ডের মাটিতে উইকেট নেওয়ার রেকর্ড গড়াই নয়, বরং ইশান্ত এদিন বিদেশের মাটিতে ২০০ উইকেটের দখলের মাইলফলকও ছুঁয়ে ফেললেন। কনওয়ের উইকেট তুলে নেওয়া মাত্রই কপিল দেব, হরভজন সিং ও জাহির খানের পর চতুর্থ ভারতীয় বোলার হিসেবে দেশের বাইরে ২০০ টেস্ট উইকেট নেওয়ার কৃতিত্ব অর্জন করলেন ইশান্ত।

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আগে ইশান্ত শর্মা ইংল্যান্ডে মোট ১২টি টেস্ট খেলেছেন। ৩৩.৯০ গড়ে নিয়েছেন ৪৩টি উইকেট। ২০১৪ সালে লর্ডস টেস্টে ৭৪ রানে ৭ উইকেট নিয়ে ভারতকে ঐতিহাসিক এক জয় এনে দিয়েছিলেন তিনি।



সাতদিনের সেরা