kalerkantho

মঙ্গলবার । ১৯ শ্রাবণ ১৪২৮। ৩ আগস্ট ২০২১। ২৩ জিলহজ ১৪৪২

টস করার সঙ্গে সঙ্গে ইতিহাসে নাম লেখালেন কোহলি

অনলাইন ডেস্ক   

১৯ জুন, ২০২১ ১৮:৩৩ | পড়া যাবে ২ মিনিটে



টস করার সঙ্গে সঙ্গে ইতিহাসে নাম লেখালেন কোহলি

ছবি : টুইটার

বৃষ্টির কারণে একদিন দেরিতে শুরু হয়েছে বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনাল। টস জিতে ফিল্ডিং করছে নিউজিল্যান্ড। আর কেন উইলিয়ামসনের সঙ্গে টস করতে নেমেই ইতিহাসে নাম লিখিয়ে ফেলেছেন ভারত অধিনায়ক বিরাট কোহলি। ৩২ বছর বয়সী এই ভয়ংকর ব্যাটসম্যান সাদা পোশাকে ভারতকে সবচেয়ে বেশি ম্যাচে নেতৃত্ব দেওয়ার রেকর্ড গড়ে ফেলেছেন।

আরও আগেই কোহলি ভারতের টেস্ট ইতিহাসের সফলতম অধিনায়ক হিসেবে নিজেকে প্রতিষ্ঠিত করেছেন। এবার তিনি ছাড়িয়ে গেলেন 'ক্যাপ্টেন কুল' খ্যাত সাবেক অধিনায়ক মহেন্দ্র সিং ধোনিকে। এতদিন ৬০ টেস্টে ভারতকে নেতৃত্ব দিয়ে মহেন্দ্র সিং ধোনির সঙ্গে যৌথভাবে শীর্ষে ছিলেন কোহলি। এবার রেকর্ডটি কোহলির সম্পূর্ণ একার হয়ে গেল। ভারতের ক্রিকেটে এই দুজনের পর টেস্টে তৃতীয় সর্বোচ্চ ৪৯ টেস্টে নেতৃত্ব দিয়েছেন সৌরভ গাঙ্গুলী।

২০১৪-১৫ মৌসুমে অস্ট্রেলিয়া সফরে অ্যাডিলেড টেস্টে ধোনি চোট পাওয়ায় প্রথমবার সাদা পোশাকে অধিনায়ক হন কোহলি। সেই টেস্টে দল হারলেও কোহলি দুই ইনিংসে খেলেন ১১৫ ও ১৪১ রানের ইনিংস। একই সিরিজে বক্সিং ডে টেস্ট খেলে হুট করেই ধোনি সাদা পোশাক চিরদিনের জন্য খুলে রাখার সিদ্ধান্ত নেন। তখন কোহলিকেই পাকাপাকিভাবে টেস্ট অধিনায়ক করা হয়। নিয়মিত অধিনায়ক হিসেবেও প্রথম ইনিংসে খেলেন ১৪৭ রানের ইনিংস।



সাতদিনের সেরা