kalerkantho

রবিবার । ১০ শ্রাবণ ১৪২৮। ২৫ জুলাই ২০২১। ১৪ জিলহজ ১৪৪২

বর্ণবাদের বিরুদ্ধে জবাব : সাদা পোশাকে ইতিহাস গড়লেন ইংলিশ ক্রিকেটার

অনলাইন ডেস্ক   

১৭ জুন, ২০২১ ১৬:৫২ | পড়া যাবে ২ মিনিটে



বর্ণবাদের বিরুদ্ধে জবাব : সাদা পোশাকে ইতিহাস গড়লেন ইংলিশ ক্রিকেটার

সোফিয়াকে টেস্ট ক্যাপ পরিয়ে দেন জর্জিয়া এলউইস। ছবি : ইন্টারনেট

একের পর এক বর্ণবাদী অভিযোগ যখন ইংল্যান্ডের ক্রিকেট বিধ্বস্ত, ঠিক সেই সময় এক নারীর হাত ধরে তৈরি হলো নতুন ইতিহাস। সেই ইতিহাস গড়লেন সোফিয়া ডাঙ্কলে। প্রথম নারী কৃষ্ণাঙ্গ ক্রিকেটার হিসেবে ইংল্যান্ডের হয়ে ২২ বছরের এই অল-রাউন্ডারের টেস্ট অভিষেক হয়েছে। সোফিয়ার ছোটবেলা ছিল ঝঞ্ঝাবিক্ষুব্ধ। তার মা ছিলেন 'সিঙ্গেল মাদার'। একাই মেয়েকে বড় করে তুলেছেন। 

একদিন প্রতিবেশীর কথায় সোফিয়া ক্রিকেট খেলা শুরু করেন। এরপর ছেলেদের একটি প্রশিক্ষণ কেন্দ্রে তার প্রাতিষ্ঠানিক ক্রিকেট শেখা শুরু হয়। দেশের হয়ে ১৫টি টি-টোয়েন্টি খেলে ফেললেও সোফিয়ার টেস্ট অভিষেক হলো সবেমাত্র। সেই সঙ্গে তার নাম ইতিহাসে পাকাপাকিভাবে উঠে গেল। সোফিয়াই ইংল্যান্ডের প্রথম কৃষ্ণাঙ্গ নারী ক্রিকেটার, যার টেস্ট অভিষেক হয়েছে। তাকে টেস্ট ক্যাপ পরিয়ে দেন জর্জিয়া এলউইস। ইংল্যান্ডের নারী দলের হয়ে খেলা প্রথম কৃষ্ণাঙ্গ ক্রিকেটার ইবনি রেইনফোর্ড বার্টের একটি বার্তাও পড়েন সোফিয়া।

২০১২ সালে মিডলসেক্সের হয়ে খেলার সুযোগ পান সোফিয়া। ২০১৮ সালে তার আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়। এরপর থেকে ১৫টি টি-টোয়েন্টি ম্যাচে তার সংগ্রহ ৭৮ রান এবং ১টি উইকেট। টেস্ট অভিষেকের প্রতিক্রিয়ায় সোফিয়া বলেন, 'মেয়েদের ক্রিকেটে টেস্ট খেলা এমনিতেই খুব কম হয়। সেখানে সুযোগ পাওয়া খুব বড় ব্যাপার। মানুষ যে মেয়েদের টেস্ট ক্রিকেট দেখতে চাইছে, এটা ভেবেই খুব আনন্দ লাগছে। আমি দারুণ উত্তেজিত এই সুযোগ পেয়ে। সব মেয়েদের এই সৌভাগ্য হয় না।'



সাতদিনের সেরা