kalerkantho

বৃহস্পতিবার । ১৪ শ্রাবণ ১৪২৮। ২৯ জুলাই ২০২১। ১৮ জিলহজ ১৪৪২

২২ বছর পর ইংল্যান্ডের মাটিতে কিউইদের টেস্ট সিরিজ জয়!

অনলাইন ডেস্ক   

১৩ জুন, ২০২১ ১৯:১৬ | পড়া যাবে ২ মিনিটে



২২ বছর পর ইংল্যান্ডের মাটিতে কিউইদের টেস্ট সিরিজ জয়!

ছবি : এএফপি

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপ ফাইনালের আগে দুর্দান্ত এক জয়ের স্বাদ পেল নিউজিল্যান্ড। ২২ বছর পর ইংল্যান্ডের মাটিতে তারা টেস্ট সিরিজ জিতেছে। বার্মিংহামে সিরিজের দ্বিতীয় ও শেষ টেস্টে আজ নিউজিল্যান্ড ৮ উইকেটে হারিয়েছে স্বাগতিক ইংল্যান্ডকে। এই নিয়ে হোম-অ্যাওয়ে মিলিয়ে ইংলিশদের বিপক্ষে নিউজিল্যান্ডের এটি টানা তৃতীয় সিরিজ জয়। আগের দুটি তারা জিতেছিল ঘরের মাঠে। এর আগে ১৯৯৯ সালে ইংল্যন্ডের মাটিতে সর্বশেষ টেস্ট সিরিজ জিতেছিল কিউইরা।

লর্ডসে বৃষ্টিবিঘ্নিত প্রথম টেস্ট ড্র হয়েছিল। তাই সিরিজের ব্যবধান ১-০। দ্বিতীয় তথা শেষ টেস্টের প্রথম ইনিংসে ইংল্যান্ডের ৩০৩ রানের জবাবে ৩৮৮ রান করে নিউজিল্যান্ড। প্রথম ইনিংস থেকে ৮৫ রানে পিছিয়ে গতকাল তৃতীয় দিন নিজেদের দ্বিতীয় ইনিংস শুরু করে ইংল্যান্ড। ব্যাট হাতে নেমেই তারা মহাবিপদে পড়ে ১২২ রান তুলতেই ৯ ব্যাটসম্যান প্যাভিলিয়নের পথ ধরেন। আজ চতুর্থ দিনের প্রথম বলেই বাকী ও শেষ উইকেটের পতন ঘটে। ফলে ১২২ রানেই শেষ হয় ইংল্যান্ডের ইনিংস।

ইংলিশদের পক্ষে মার্ক উড ২৯, ওলি পপ ২৩, জ্যাক ক্রলি ১৭ ও ওলি স্টোন ১৫ রান করেন। নিউজিল্যান্ডের চার বোলার দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সর্বনাশ করেন। ম্যাট হেনরি-নিল ওয়াগনার ৩টি করে এবং ট্রেন্ট বোল্ট-আজাজ প্যাটেল ২টি করে উইকেট নেন।প্রতিপক্ষকে দ্রুত গুটিয়ে ম্যাচ জিতে মাত্র ৩৮ রানের টার্গেট পায় নিউজিল্যান্ড। ছোট্ট টার্গেট স্পর্শ করতে ওপেনার ডেভন কনওয়ে ৩ ও উইল ইয়ং ৮ রান করে ফিরেন। তবে আরেক ওপেনার ও ভারপ্রাপ্ত অধিনায়ক টম ল্যাথাম অপরাজিত ২৩ রান করে নিউজিল্যান্ডের জয় নিশ্চিত করেন। তার সাথে অন্য প্রান্তে ছিলেন রস টেইলর (০*)। ম্যাচ সেরা হন নিউজিল্যান্ডের হেনরি।



সাতদিনের সেরা