kalerkantho

শনিবার । ৯ শ্রাবণ ১৪২৮। ২৪ জুলাই ২০২১। ১৩ জিলহজ ১৪৪২

ইউরো উপলক্ষে কভিড প্রটোকল শিথিল করল ডেনমার্ক

অনলাইন ডেস্ক   

১২ জুন, ২০২১ ১৭:০৫ | পড়া যাবে ২ মিনিটে



ইউরো উপলক্ষে কভিড প্রটোকল শিথিল করল ডেনমার্ক

ইউরো চ্যাম্পিয়নশিপ সামনে রেখে বেশ কিছু কভিড বিধি-নিষেধ শিথিল করেছে ডেনমার্ক। এর মধ্যে রয়েছে ফেস মাস্ক ব্যবহার, পানশালা ও রেস্টুরেন্টে খোলা রাখার সময়সীমা ও ইউরোর ম্যাচগুলোতে দর্শকের সংখ্যা। করোনার কারণে বিভিন্ন ধরনের বিধি-নিষেধ আগামী ১ অক্টোবর থেকে তুলে নেবার পরিকল্পনা করছে ড্যানিশ সরকার। তারই প্রস্তুতি হিসেবে ইউরোতে কিছু কিছু শিথিলতা আরোপ হতে যাচ্ছে।

আগামী ১৪ জুন থেকে মাস্ক পড়ার বাধ্যবাধকতা আর থাকছে না। অবশ্য ব্যস্ত সময়ে গণপরিবহন ব্যবহারের ক্ষেত্রে এটা প্রযোজ্য হবে না। এই বাধ্যবাধকতা আগামী ১ সেপ্টেম্বর থেকে পর্যায়ক্রমে তুলে নেওয়া হবে। এ সম্পর্কে দেশটির স্বাস্থ্যমন্ত্রী ম্যাগনাস হেনিকে বলেছেন, 'এই কদিনে আমরা যা কিছু হারিয়েছি তার সবকিছুই আবারো ফিরিয়ে আনার চেষ্টার করছি। কারণ আমরা এই মুহূর্তে মহামারি নিয়ন্ত্রণে নিয়ে এসেছি।'

১১ জুন থেকে পানশালা ও রেস্টুরেন্ট মধ্যরাত পর্যন্ত খোলা রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে, আগে যা ছিল রাত ১১টা পর্যন্ত। ১ সেপ্টেম্বর থেকে নাইট ক্লাবগুলোও খুলে দেওয়া হচ্ছে। কিন্তু এতে প্রবেশের জন্য অবশ্যই 'করোনা পাস' প্রদর্শন করতে হবে। এই পাসে হয় করোনার নেগেটিভ সনদ অথবা ভ্যাক্সিনেশন সার্টিফিকেট সংযুক্ত থাকতে হবে। তবে ১ আগস্টের আগে খুলছে না যাদুঘর, সিনেমা হল ও থিয়েটার।

ইউরোতে কোপেনহেগেনে অনুষ্ঠিতব্য ম্যাচগুলোতে পূর্ব পরিকল্পিত ১৬ হাজার দর্শকের স্থানে তা বাড়িয়ে ২৫ হাজার করা করা হয়েছে। যদিও সংক্ষিপ্ত সময়ের এই নোটিশের পর ড্যানিশ ফুটবল অ্যাসোসিয়েশন জানিয়েছে ফিনল্যান্ডের বিপক্ষে শনিবারের প্রথম ম্যাচে এ সিদ্ধান্ত কার্যকর করা সম্ভব নয়। মহামারির ভয়াবহতা কাটিয়ে ডেনমার্কে বর্তমানে হাসপাতালগুলোতে মাত্র ১২২ জন কোভিড রোগি আছে। গত বছরের অক্টোবরের পর যা সর্বনিম্ন।



সাতদিনের সেরা