kalerkantho

সোমবার । ১১ শ্রাবণ ১৪২৮। ২৬ জুলাই ২০২১। ১৫ জিলহজ ১৪৪২

আইসিসির ৫টি টুর্নামেন্ট আয়োজন করতে চায় পাকিস্তান

অনলাইন ডেস্ক   

১১ জুন, ২০২১ ১৯:৫১ | পড়া যাবে ২ মিনিটে



আইসিসির ৫টি টুর্নামেন্ট আয়োজন করতে চায় পাকিস্তান

২০১৭ আইসিসি ট্রফিতে চ্যাম্পিয়ন হয়েছিল পাকিস্তান। ফাইল ছবি

এ মাসের শুরুর দিকে ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত ক্রিকেটীয় সূচি ঘোষণা করেছে খেলাটির নিয়ন্ত্রক সংস্থা ইন্টারন্যাশনাল ক্রিকেট কাউন্সিল (আইসিসি)। পরিকল্পনা অনুযায়ী সাত বছরের চক্রে দুটি ওয়ানডে বিশ্বকাপ, চারটি টি-টোয়েন্টি বিশ্বকাপ, দুটি চ্যাম্পিয়ন্স ট্রফি ও ৪ টি টেস্ট চ্যাম্পিয়শিপের ফাইনাল অনুষ্ঠিত হবে। আইসিসির এই ইভেন্টের মধ্যে অন্তত ৫টি টুর্নামেন্টের আয়োজক হতে চায় পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)।

দেশটির শীর্ষস্থানীয় সংবাদ মাধ্যম 'ডন' জানিয়েছে, টুর্নামেন্টগুলো আয়োজনের জন্য বিড করবে পিসিবি। এমনকি চ্যাম্পিয়ন্স ট্রফি আয়োজন করতেও তারা ইচ্ছুক। সাত বছরের চক্রে একটি চ্যাম্পিয়ন্স ট্রফির মধ্যে একটি আসর আয়োজনে ইচ্ছা পাকিস্তানের। ১৯৯৬ সালে সর্বশেষ পাকিস্তানের মাটিতে আইসিসির কোনো ইভেন্ট অনুষ্ঠিত হয়েছিল। সেটি ছিল ওয়ানডে বিশ্বকাপ। যাতে ভারত-শ্রীলঙ্কার সাথে যৌথভাবে আয়োজক ছিল পাকিস্তান। এরপর থেকে জঙ্গি সমস্যায় পাকিস্তানে ক্রিকেটই বন্ধ হয়ে গিয়েছিল।

২০০৮ এর চ্যাম্পিয়ন্স ট্রফি এবং ২০১১ সালের বিশ্বকাপ নিরাপত্তার অজুহাতে পাকিস্তান থেকে সরিয়ে নেয়া হয়। ২০০৯ সালে শ্রীলঙ্কা দলের উপর সন্ত্রাসী হামলার পর ক্রিকেট দেশগুলো পাকিস্তান সফরে যেতে রাজি ছিল না। গত তিন বছর ধরে কয়েকটি পাকিস্তান সফর শুরু করেছে। এজন্য আইসিসির ইভেন্ট আয়োজনের আগ্রহ দেখাচ্ছে পিসিবি। একটি সূত্র বলছে, ২০২৪ থেকে ২০৩১ সাল পর্যন্ত পাকিস্তানের মাইটতে আইসিসির বড় ইভেন্ট আয়োাজন করার সম্ভাবনা আছে।

২০২৪ সালের ৮ দলের আইসিসি চ্যাম্পিয়ন্স ট্রফি এককভাবে আয়োজন করতে চায় পাকিস্তান। সেক্ষেত্রে ভেন্যু হিসেবে করাচি, লাহোর, রাওয়ালপিন্ডি এবং মুলতানকে নির্ধারণ করা হয়েছে।



সাতদিনের সেরা