kalerkantho

সোমবার । ৭ আষাঢ় ১৪২৮। ২১ জুন ২০২১। ৯ জিলকদ ১৪৪২

আজ বাংলাদেশের ক্রিকেটের গৌরবের দিন

অনলাইন ডেস্ক   

১০ জুন, ২০২১ ২১:২৯ | পড়া যাবে ২ মিনিটে



আজ বাংলাদেশের ক্রিকেটের গৌরবের দিন

এশিয়া কাপের ট্রফি হাতে জাহানারাদের উল্লাস। ফাইল ছবি

১০ জুন ২০১৮। কুয়ালালামপুরের কিনারা একাডেমি ওভালের মাঠে টানটান উত্তেজনা। শেষ বলে চাই ২ রান। আগের দুই বলে পরপর আউট হয়ে গেছেন রুমানা আহমেদ আর সানজিদা ইসলাম। একটি উইকেট আরেকটি রান-আউট করে বোলার হরমনপ্রীত কাউর তখন আত্মবিশ্বাসে টগবগে ফুটছেন। স্ট্রাইকিং প্রান্তে ঠাণ্ডা মাথায় ব্যাট হাতে অপেক্ষা করছেন জাহানারা আলম। যিনি বাংলাদেশ দলের বড় তারকা; সেইসঙ্গে 'জাতীয় ক্রাশ'।

বাংলাদেশের পুরুষ ক্রিকেট দল বেশ কয়েবারই এশিয়া কাপ জয়ের সুযোগ পেয়েছিল। খুব কাছাকাছি গিয়ে হারতে হয়েছে। সাকিব-মুশফিকদের কান্নার ছবি এদেশের ক্রিকেটে যেন ট্রেডমার্ক হয়ে গিয়েছিল। একটি টুর্নামেন্ট মানেই যেন শেষ মুহূর্তে বাংলাদেশের জন্য কান্না বয়ে আনত। ২০১৫ সাল থেকে বাংলাদেশ পুরুষ দল ওয়ানডেতে শক্তিধর হয়ে উঠলেও একটা শিরোপা আসছিল না। জাতীয় দল তো নয়ই, বয়সভিত্তিক পর্যায়েও নয়।

অবশেষে সেই উপলক্ষ এনে দিলেন সালমা-জাহানারা-রুমানারা। ভারতের ১১২ রান টপকে যেতে হরমনপ্রীতের শেষ বলটিতে দুই রান নিতেই হতো। শেষ বলে সজোরে ব্যাট চালিয়ে জাহানারা আর অধিনায়ক সালমা খাতুন জানপ্রাণ নিয়ে ছুটলেন। দুজনেই যেন বাইশ গজের উসাইন বোল্ট হয়ে গিয়েছিলেন সেদিন। তাদের প্রচেষ্টা সফল হলো। বাংলাদেশ পেল প্রথম কোনো আন্তর্জাতিক শিরোপা। এরপর অনূর্ধ্ব-১৯ দল বিশ্বকাপও জিতেছে। কিন্তু সেই প্রথম শিরোপার স্বাদ দিয়েছিল মেয়েরাই।



সাতদিনের সেরা