kalerkantho

রবিবার । ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮। ১৩ জুন ২০২১। ১ জিলকদ ১৪৪২

আমেরিকায় খেলতে ভারতের ক্রিকেটকে বিদায় জানালেন বিশ্বকাপজয়ী তারকা

অনলাইন ডেস্ক   

২ জুন, ২০২১ ১৩:৪৭ | পড়া যাবে ২ মিনিটে



আমেরিকায় খেলতে ভারতের ক্রিকেটকে বিদায় জানালেন বিশ্বকাপজয়ী তারকা

ভারতীয় ক্রিকেট থেকে বিদায় নিলেন ২০১২ সালের ভারতীয় অনূর্ধ্ব- ১৯ দলের বিশ্বকাপজয়ী তারকা স্মিথ প্যাটেল। অনূর্ধ্ব-১৯ দলের পর থেকে জাতীয় দলের হয়ে খেলার আপ্রাণ চেষ্টা চালিয়ে গেলেও তা আর হয়ে উঠেনি। জাতীয় দলে খেলতে না পারার হতাশা থেকেই ভারতীয় ক্রিকেট থেকে বিদায় নিলেন স্মিথ প্যাটেল। 

ভারতীয় ক্রিকেট থেকে বিদায় নিলেও ক্রিকেটার হিসেবে বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগে খেলবেন তিনি। এরই মধ্যে ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগের (সিপিএল) দল বার্বাডোস ট্রাইডেন্টসে অন্তর্ভূক্ত হয়েছেন তিনি। এর আগে আমেরিকার মেজর লিগ ক্রিকেটে সর্বশেষ দুই মৌসুমে খেলেছিলেন তিনি।

আমেরিকায় তিনি নতুন নন। তিনি সেখানকার গ্রিনকার্ডধারী। ২০১০ সাল থেকে তার পরিবার ‍যুক্তরাষ্ট্রেই বসবাস করছে। প্যাটেল জানিয়েছেন, মেজর লিগে খেলার কারণে তিনি বিশ্বের বিভিন্ন ফ্র্যাঞ্চাইজি লিগের খেলার জন্য আত্মবিশ্বাস পেয়েছেন। মেজর লিগে খেলে পাওয়া আত্মবিশ্বাসের কারণেই ভারতীয় ক্রিকেটকে বিদায় জানিয়ে বিভিন্ন লিগে খেলার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ঘরোয়া ক্রিকেটে নিয়মিত পারফর্ম করেছেন কিন্তু নিজেকে জাতীয় দলে নিয়ে যেতে পারেননি তিনি। এ হতাশা থেকেই ভারতীয় ক্রিকেটকে বিদায় বলেছেন স্মিথ।

এ বিষয়ে স্মিত প্যাটেল জানান, ‘এটা আমার জন্য নতুন একটি ইনিংস। অনূর্ধ্ব-১৯ দলের হয়ে বিশ্বকাপ জয়ের পর জাতীয় দলের হয়ে খেলার অনেক চেষ্টা করেছি। এর জন্য ঘরোয়া লিগে অনেকগুলো দলের হয়ে খেলার চেষ্টা করেছি, তবে তা আর হয়ে উঠেনি।’

তিনি আরো বলেন, ‘বিশ্বকাপের হয়ে টুর্নামেন্টে ভারতকে প্রতিনিধিত্ব করার সুযোগ পেয়েছি। এটা আমার জন্য বড় প্রাপ্তি। ভালো স্মৃতিগুলো নিয়ে সরে যাচ্ছি। অবসরের চিঠি বিসিসিআইকে পাঠিয়েছি। বিসিসিআইয়ের সব ধরনের কার্যক্রম শেষ। ভারতীয় ক্রিকেটার হিসেবে আমার যাত্রা এখানেই শেষ।’



সাতদিনের সেরা